শহরের বুকে রঙিন সাইকেল প্যারেড আলোকময় দীপাবলির বার্তা দিতেই

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : কালীপুজো আর মাত্র আর কয়েকদিন পরেই। আর কালীপুজো মানেই আলোর উৎসব। যদিও দীপাবলিতে বঙ্গবাসীকে একরকম অতিষ্ঠ হয়ে উঠতে হয় শব্দদানবের তান্ডবে। আর কান পাতাই দায় হয়ে ওঠে পটকার তীব্র আওয়াজ আর ডিজে নামক শব্দ দানবের দাপটে। তার পাশাপাশি রয়েছে এমনকি বায়ুদূষণও। করোনা পরিস্থিতিতে দাঁড়িয়ে দীপাবলি হোক ধোঁয়া মুক্ত ও আলোকময়। সাইকেল আরোহীরা হাওড়ায় পথে নামলেন এই বার্তা নিয়েই।

হাওড়ার বুকে সাইকেল উইথ লাইট প্যারেড আয়োজিত হল ‘Bengal Can’ ও ‘হাওড়া সাইকেল আরোহী’ নামক দু’টি সংগঠনের যৌথ উদ্যোগে। শনিবার সন্ধ্যায় এই অভিনব রাইডে অংশ নেন হাওড়ার বিভিন্ন প্রান্তের প্রায় ৪০ জন সাইকেল আরোহী। এই যাত্রার সূচনা হয় হাওড়ার রামরাজাতলা থেকে। আরোহীরা কোলকাতার ভিক্টোরিয়া মেমোরিয়াল গিয়ে ফের হাওড়ায় ফিরে আসেন।এই সাইকেল প্যারেডে অংশ নেওয়া ততরুণ-তরুণীরা পথচলতি সাধারণ মানুষকে আলোকময় দীপাবলি পালনের বার্তা দেন হাতে কাপড়ের ফ্লেক্স আর আলো নিয়ে।

এই অভিনব উদ্যোগের অন্যতম উদ্যোক্তা শিক্ষক রাকেশ দাস আরও বলেন,”দীপাবলিতে বিষাক্ত ধোঁয়ায় ভরে ওঠে আমাদের প্রিয় শহর। যা সত্যিই দমবন্ধকর। দীপাবলি মানে আলোর উৎসব। তাই কোনো রকম শব্দ নয়, সকলে মেতে উঠুক আলোর উৎসবে।আমাদের এহেন অভিনব আয়োজন এই বার্তা দিতেই।” তিনি এও জানান,”এই বিশেষ ইভেন্টটি শুধু হাওড়া নয়, অনুষ্ঠিত হচ্ছে এমনকি কোলকাতা, শিলিগুড়ি, কোচবিহার, মুর্শিদাবাদ, আসানসোল সহ বাংলার মোট ১২ টি শহরে। এই রাইড করছে প্রত্যেক শহরের সাইকেল আরোহীরা।”

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *