শিক্ষকদের কোনো ছুটি নেই উচ্চমাধ্যমিক পরীক্ষা চলাকালীন, কড়া বার্তা শিক্ষা সংসদের

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : স্কুলের শিক্ষক এবং অশিক্ষক কর্মীরা কোনো রকম ছুটি পাবেন না উচ্চমাধ্যমিক এবং একাদশ শ্রেণির পরীক্ষার দিনগুলিতে , এমনটাই নির্দেশ শিক্ষা সংসদের। এই মর্মে উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ একটি চিঠি দিয়েছে সব স্কুলের প্রধান শিক্ষকের উদ্দেশ্যে । ছুটি মিলতে পারে এমনকি একমাত্র অত্যন্ত জরুরি পরিস্থিতিতে ।

উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের নির্দেশ অনুযায়ী, উচ্চমাধ্যমিক এবং একাদশ শ্রেণীর পরীক্ষার দিন গুলিতে কোনরকম ছুটি নিতে পারবেন না শিক্ষক কিংবা অশিক্ষক কর্মীরা। এই মর্মে সংসদ ইতিমধ্যে চিঠি পাঠিয়েছে সব স্কুলের প্রধান শিক্ষককে। যদি কোন কোন ক্ষেত্রে অতি জরুরি পরিস্থিতি তৈরি হয় সেক্ষেত্রে শিক্ষক কিংবা অশিক্ষক কর্মীরা ছুটি পেতে পারেন উচ্চমাধ্যমিক এবং একাদশ শ্রেণির পরীক্ষা চলাকালীন । জারি করা উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের বিজ্ঞপ্তি অনুযায়ী, ছুটি অনুমোদনের ক্ষেত্রে প্রধান শিক্ষক এবং স্কুল পরিচালন সমিতি সিদ্ধান্ত নেবেন জেলা স্কুল পরিদর্শকের সঙ্গে আলোচনা করে ।

পাশাপাশি যেসব স্কুলে উচ্চমাধ্যমিক এবং একাদশ শ্রেণির পরীক্ষা হবে সেখানে ওই স্কুলের পঠন-পাঠন বন্ধ রাখতে হবে পরীক্ষার দিনগুলিতে । তবে যে স্কুলগুলিতে শুধুমাত্র একাদশ শ্রেণীর পরীক্ষা হওয়ার কথা রয়েছে সেখানে স্কুলের পঠন-পাঠন হবে নাকি সম্পূর্ণ বন্ধ থাকবে সেক্ষেত্রে স্কুল কর্তৃপক্ষ সম্পূর্ণ সিদ্ধান্ত নেবে। ১৪ই মার্চ থেকে রাজ্য জুড়ে উচ্চ মাধ্যমিক পরীক্ষা শুরু হবে। উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ সুষ্ঠুভাবে পরীক্ষার জন্য একাধিক নির্দেশিকা জারি করেছে। তার মধ্যে কুড়ি দফার একটি বিজ্ঞপ্তি রয়েছে। পরীক্ষা শুরু হয়ে গেলে ওই সময়ের মধ্যে পরীক্ষার হল থেকে বাইরে বেরোতে পারবেন না কোন শিক্ষক বা অশিক্ষক কর্মী । প্রতিটি পরীক্ষা কেন্দ্রে থাকবেন দুজন ইনভিজিলেটর। যে বিষয়ে পরীক্ষা হবে সেই দিন সেই বিষয়ের শিক্ষক ওই পরীক্ষা কেন্দ্রের দ্বায়িত্বে থাকবেন না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *