সত্যি রোগা হওয়া যায় গ্রিন টি পান করলে? সতর্ক হন উল্টে বিপদ ভুল নিয়মে গ্রিন টি পান করলে

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : গ্রিন টি খেলে ভাবছেন রোগা হবেন? চা কীভাবে আপনার ওজন কমাবে তা কি জানেন? যখন তখন গ্রিন টি খাচ্ছেন। গ্রিন টি কি আদৌ কতটা স্বাস্থ্যকর, কোনও সাইড এফেক্ট আছে? কীভাবে তৈরি হয় এই বিশেষ চা? গ্রিন টি কীভাবে খাওয়া উচিত তা জানেন না অনেকেই। আপনার মনেও রয়েছে সেই ভুল ধারণা। সতর্ক হন ভুল নিয়মে গ্রিন টি পানে উল্টে বিপদ।

ঘুম থেকে উঠা থেকে দিনের শুরুটাই যেন শুরু হয় গ্রিন টি দিয়ে। ওজন কমাতে সকাল বিকেল গ্রিন টি খেয়েই চলেছেন। গ্রিন টি খেলেই কি রোগা হওয়া যায় এমনটা ভাবেন অনেকই। কিন্তু একথা আসলে কতটা ঠিক? কিন্তু গ্রিন টি কীভাবে খাওয়া উচিত? অতিরিক্ত গ্রিন টি খেলেও একাধিক সমস্যা বাড়তে পারে। তাই অবশ্যেই পানের সময়ে এই দিকগুলো ভুললে চলবে না। গ্রিন টি হল একটি কম প্রক্রিয়াজাত চা। যেটিতে অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে মেটাবলিজমের মাত্রা বাড়িয়ে দ্রুত ফ্যাট ঝরাতে সাহায্য করে।

বিশেষজ্ঞদের মতে, ব্ল্যাক টি-এর থেকে গ্রিন টি পান করা অনেক ভালো। কিন্তু প্রশ্ন হল গ্রিন টি খাবেন কখন? অতিরিক্ত গ্রিন টি যেমন পান করা ঠিক না, তেমনই আবার খালি পেটে ঘুম থেকে উঠেই গ্রিন টি খাওয়া ঠিক নয়। বলছেন বিশেষজ্ঞরা। অনেক রকম ফ্লেভার তো বটেই বাজারে ভেষজ গ্রিন টি-ও পাওয়া যায়। গ্রিন টি শরীরে খারাপ কোলেস্টেরল জমতে দেয় না। ওজন কমানো থেকে রক্তে শর্করার নিয়ন্ত্রণ হজমে সাহায্য ও কোলেস্টেরল কমাতেও ম্যাজিকের মতো কাজ করে গ্রিন টি। যা রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে। হৃদরোগের ঝুঁকি কমানোর ক্ষেত্রেও গ্রিন টি খুবই কাজের। গ্রিন টি শরীরে রক্ত চলাচল স্বাভাবিক রাখতে সাহায্য করে।

বিশেষজ্ঞদের মতে খালি পেটে গ্রিন টি পান করা শরীরের উপর নানা প্রভাব ফেলতে পারে। কারণ খালি পেটে জল ছাড়া আর কোনও কিছুই খাওয়া উচিত নয়। খালি পেটে গ্রিন টি খেলে কোষ্ঠকাঠিন্যের সমস্যা হতে পারে। কারণ গ্রিন টি-তে ট্যানিন থাকে যা পেটে অ্যাসিডের পরিমাণ বাড়ায়। ফলে খালি পেটে চা পান করলে পেটে ব্যথা করতে পারে। বিশেষজ্ঞদের মতে দিনে তিন কাপের বেশি খাওয়া উচিত নয় গ্রিন টি। বেশিবার গ্রিন টি খেলে শরীর ডিহাইড্রেটেড হয়ে যেতে পারে।

৫ গ্রাম বা এক চা চামচ গ্রিন টি নিতে হবে। তার পর জল গরম করে স্টিল বা কাচের পাত্রে রেখে ষ কিছু ক্ষণ রেখে সামান্য ঠান্ডা করে নেওয়া জরুরি। এর পর তাতে চা পাতা যোগ করে ৩ মিনিট ঢাকা দিয়ে রেখে দিতে হবে। চা পাতা পুরোপুরি ভিজে গেলে তার পর তা পান করা যাবে। কেউ চাইলে দারচিনি গুঁড়ো, এলাচ গুঁড়ো, আমলা গুঁড়ো দিতে পারেন। বিশেষজ্ঞরা বলছেন গ্রিন টিয়ের উপকারিতা ভাল ভাবে পেতে হলে খাওয়ার অন্তত ৪৫ মিনিট থেকে ১ ঘণ্টা পর বা আগে তা খাওয়া উচিত। শরীরে ওজন কমানোর জন্য রাতে ঘুমোনোর ঘণ্টা দুয়েক আগেও খাওয়া যেতে পারে। আবার ব্যায়াম করার আধ ঘণ্টা আগে গ্রিন খেয়ে নিতে পারলেও অনেক উপকার হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *