সময়ের আগেই নিয়ম ভেঙে বর্ষার আগমনের সম্ভাবনা এ দেশে

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : বর্ষা চলে আসতে পারে সময়ের একদিন আগেও। হাওয়া অফিস সূত্রে এমনটাই খবর মিলেছে । আবহাওয়াবিদরা বলছেন কেরলে বর্ষা আসতে পারে ৩১ মে। সাধারণত এখানে বর্ষা আসে এক তারিখ। কিন্তু নতুন আপডেট বলছে তা চলে আসতে পারে একদিন আগেও। আর না আসলে তারপরের চার দিনের মধ্যে যে আসছে সেটাও হাওয়া অফিস বলে দিয়েছে।

প্রসঙ্গত ,২০১৬ সালে কেরলে বর্ষা এসেছিল ৭ জুন, ২০১৭সালে কেরলে বর্ষা এসেছিল ৩০মে ২০১৮ সালে কেরলে বর্ষা এসেছিল ২৯মে ২০১৯ সালে কেরলে বর্ষা এসেছিল ৮ জুন ২০২০ সালে কেরলে বর্ষা এসেছিল ৫ জুন। মৌসুমী বায়ু রয়েছে ভারতের মূল ভূখণ্ডের খুব কাছেই। সাম্প্রতিক বর্ষার আপডেট বলছে হাতে আর পাঁচদিন খুব বেশি হলে।২১ তারিখেই আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জে পৌঁছে যাবে বর্ষার মেঘ। হাওয়া অফিস এমনটাই জানাচ্ছে। দেশে বর্ষা আসবে জুন মাসের শুরুতেই এ কথা কেন্দ্রীয় আবহাওয়া দফতর আগেই জানিয়েছে। কিন্তু রাজ্যে বর্ষা কবে আসবে? সেই তথ্য দিল হাওয়া অফিস।

জানা যাচ্ছে সব কিছু ঠিকঠাক এগোলে রাজ্যে বর্ষা চলে আসবে ১৫ জুনের মধ্যেই। যদি কেরলের বর্ষার আগমন দেরিও করে বাংলার বর্ষা আগমনের উপর তার প্রভাব সাধারণত পড়ে না। এবারও তেমনটাই হবে বলে হাওয়া অফিস জানিয়েছে। আসলে বর্ষা প্রথমে আসে পাহাড়ে তারপর ধীরে ধীরে তা বাংলাকে ঘেরে।এমন ভাবেই আট থেকে দশ তারিখের মধ্যে যদি বাংলায় প্রবেশ করে বর্ষার মেঘ, আবহাওয়াবিদরা আশা করছেন দক্ষিণবঙ্গসহ সারা বাংলাকে তা ঘিরে ফেলবে ১৫ জুনের মধ্যে। সেই অনুযায়ী বাংলায় বর্ষা পুরোপুরি আসতে ওই মাঝ জুন। অর্থাত্‍ সেই অনুযায়ী দেখতে গেলে আবার সারা রাজ্যে বর্ষা চলে আসবে পয়লা আষাঢ়ের মধ্যেই। হাওয়া অফিস সূত্রে এমনটাই খবর।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *