সানাই-উলুধ্বনি পঞ্চায়েত দফতরে, আইবুড়োভাতের মাছের মাথা উপপ্রধানের মুখে, লাটে কর্মসংস্কৃতি

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : উপ-প্রধান আবদ্ধ হতে চলেছেন বিবাহ বন্ধনে। সেই আনন্দে গ্রাম পঞ্চায়েত অফিসে লাটে উঠল কর্মসংস্কৃতি । সারাদিন বাজল সানাইয়ের সুর, সঙ্গে উলুর ধ্বনী। ঘটা করে হল উপ-প্রধানের বিয়ের আইবুড়ো ভাতের অনুষ্ঠান। খোদ পঞ্চায়েত প্রধান ও পঞ্চায়েত সদস্যদের একাংশ এলাহি অনুষ্ঠানের আয়োজক। শুক্রবার জামালপুর ১ নং গ্রাম পঞ্চায়েত অফিসে নজিরবিহীন এমন ঘটনা ঘটেছে মুখ্যমন্ত্রীর পূর্ব বর্ধমান জেলা সফরে আসার আগেই। যা জানার পর প্রকাশ্যে ক্ষোভ উগরেছেন তৃণমূল নেতৃত্ব এমনকি বিরোধীরাও ।

জামালপুর ১ গ্রাম পঞ্চায়েত পরিচালনা করে মূলত রাজ্যের শাসক দল তৃণমূল। এই পঞ্চায়েতের মোট সদস্য সংখ্যা ১৪ জন। তার মধ্যে বেশিরভাগই মহিলা সদস্য। পঞ্চায়েতের প্রধান হলেন ডলি নন্দি। আর উপ-প্রধান শেখ সাহাবুদ্দিন মণ্ডল। ডলি নন্দি কাগজে কলমে প্রধান হলেও সাহাবুদ্দিনই হলেন পঞ্চায়েতের দণ্ডমুণ্ডের কর্তা । সাহাবুদ্দিন বয়সেও অনেক ছোট অন্য সদস্যদের থেকে। পঞ্চায়েত অফিস সংলগ্ন সেলিমাবাদ গ্রামে বাড়ি সাহাবুদ্দিনের। উপ-প্রধান সাহাবুদ্দিন মণ্ডলের বিয়ে আগামী ৫ জুলাই ।

জামালপুরের ১ গ্রাম পঞ্চায়েত মাতোয়ারা উপ-প্রধানের বিয়ে উপলক্ষে । আনন্দে মশগুল প্রধান ডলি নন্দি ও তাঁর অনুগত পঞ্চায়েত সদস্যরা। তাঁরাই এদিন পঞ্চায়েত দফতরে ঘটা করে উপ-প্রধানের বিয়ের আইবুড়ো ভাতের অনুষ্ঠানের আয়োজন করেন অফিসের সময়ে।আয়োজন ছিল এমনকি তাক লাগানো।উপ-প্রধানকে খাওয়ানো হয় একাধিক কাঁসার বাটি ও থালায় ভাত সহ হরেক রকম পদ সাজিয়ে। ভাত, মাংস, ডাল, তরকারি ছাড়াও মেনুতে ছিল বড় মাছের মাথার মুড়ো ,পায়েস দই, মিষ্টি ও চাটনি।

প্রধান ছাড়াও অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সদস্য চন্দনা পান, সৈয়দ মল্লিক, রুপালি বিশ্বাস এবং সমিতির সদস্য মণিরা বেগম। তাঁদের সঙ্গে অনুষ্ঠানে যোগ দেন পঞ্চায়েতের দুই আধিকারিক অরুণ মালিক ,জয়ন্ত ভট্টাচার্য সহ অন্যরা। প্রধান ও পঞ্চায়েতের সদস্যরা প্রথমে উপ-প্রধানের কপালে দইয়ের ফোঁটা পরিয়ে দেন। পরে পায়েস তুলে দেওয়া হয় উপ-প্রধানের মুখে। কেউ কেউ আবার বড় মাছের মুড়ো সাহাবুদ্দিনের মুখে তুলে দেন। পঞ্চায়েত অফিসের চেয়ারে বসেই উপপ্রধান হাসি মুখে বিয়ের আইবুড়ো ভাতের অনুষ্ঠান উপভোগ করেন।

এদিকে প্রশাসনিক ও রাজনৈতিক মহলে ব্যাপক শোরগোল পড়ে যায় সরকারি অফিসে উপ-প্রধানের এই আইবুড়ো ভাতের ছবি এ দিন দুপুরে সামাজিক মাধ্যমে ভাইরাল হতেই । তাঁর পরেই শুরু হয়ে যায় ঘটনা ধামাচাপা দেওয়ার যাবতীয় প্রক্রিয়া। বিকালে পঞ্চায়েত অফিসে গিয়ে আইবুড়ো ভাত অনুষ্ঠানের বিষয়ে জানতে চাওয়া হলে মুখে কুলুপ আঁটেন প্রধান ডলি নন্দি ও উপ-প্রধান সাহাবুদ্দিন মণ্ডল । এদিকে জামালপুরের বিডিও শুভঙ্কর মজুমদার বলেন, ‘ঘটনা বিষয়ে কিছুই জানা নেই আমার। তবে বাজে কাজই হয়েছে এমনটা হয়ে থাকলে। কেন এমনটা হল খোঁজ নেব সেই বিষয়ে ।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *