সায়েন্স সিটি পা দিল ২৫ বছরে , দর্শকদের জন্য আরও চমকের ভাবনা রজতজয়ন্তী বর্ষে

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : কলকাতা সায়েন্স সিটি ১৯৯৭-এ প্রতিষ্ঠার পর দেখতে দেখতে ২৫ বছর পেরল এই জাদুঘর । কলকাতার জনপ্রিয় স্থানগুলির মধ্যে সায়েন্স সিটি সাধারণের আগ্রহের বেশ ওপরের তালিকাতেই রয়েছে। শুক্রবার সায়েন্স সিটি পা দিল তার ২৫ তম বছরে । সায়েন্স সিটির ২৫ তম বর্ষপূর্তি পালন করা হয় জমকালো অনুষ্ঠানের মাধ্যমে।এদিনের অনুষ্ঠানে বিশেষ অথিতি হিসাবে হাজির ছিলেন বোস ইনস্টিটিউটের ডিরেক্টর এবং পদার্থবিজ্ঞানের অধ্যাপক শিবাজি রাহা, ন্যাশনাল কাউন্সিল অফ সায়েন্স মিউজিয়ামের (এনসিএসএম) ডিরেক্টর জেনারেল এল কে মুখোপাধ্যায়, এনসিএসএম-এর প্রাক্তন ডিরেক্টর এবং কিউরেটর এডি চৌধুরী এবং অন্যান্য বিশিষ্ট ব্যক্তিবর্গ।

অনুষ্ঠান উপলক্ষে দর্শকদের সামনে পরিবেশন করা হয় ‘কলকাতা: দ্য সিটি অফ জয়’ শিরোনামে একটি তথ্যচিত্র । যাতে মূলত সুন্দর ভাবে তুলে ধরা হয়েছে কলকাতার ইতিহাস, সংস্কৃতিকে। ‘সায়েন্স সিটির ২৫ বছর উপলক্ষে এদিন একটি প্রদর্শনীরও উদ্বোধন করা হয়। এদিন বিশিষ্ট ব্যক্তিবর্গের উপস্থিতিতে প্রদীপ জালিয়ে অনুষ্ঠানের শুভ সূচনা করেন সায়েন্স সিটির বর্তমান অধিকর্তা অনুরাগ কুমার। এরপর অনুষ্ঠানে মুল পর্বের বক্তব্য রাখেন এডি চৌধুরী। এর পর প্রফেসর রাহা তাঁর সংক্ষিপ্ত ভাষণে সায়েন্স সিটি এবং বিড়লা ইন্ডাস্ট্রিয়াল অ্যান্ড টেকনোলজিক্যাল মিউজিয়াম (বিআইটিএম) এর সমস্ত প্রাক্তন ডেপুটি ডিরেক্টর এবং আধিকারিকদের অভিনন্দন জানান সায়েন্স সিটি তৈরিতে তাদের অবদানের স্বীকৃতি হিসাবে।

জানা গিয়েছে সায়েন্স সিটি মিউজিয়মের রজতজয়ন্তী বর্ষে দর্শকদের জন্যে একাধিক চমকের আয়োজনের পাশাপাশি সায়েন্স সিটি দর্শকসংখ্যার নিরিখেও নতুন রেকর্ড করে ফেলেছে বলেও। অধিকর্তা অনুরাগ কুমার বলেন, ” ২৪ বছরের মধ্যে সর্বোচ্চ চলতি বছরের ভিড়”। এদিকে ২৫ তম বছরে পা দিয়ে সায়েন্স সিটি কর্তৃপক্ষ আরও কিছু নতুন চমকের চিন্তাভাবনা করছে দর্শকদের জন্য।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *