সীমানায় সংঘর্ষের জের, সরকারের নিষেধাজ্ঞা জারি হল অসম থেকে মিজোরাম যাতায়াতে

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : অসম সরকার অবশেষে মিজোরাম যাতায়াতের ক্ষেত্রে নিষেধাজ্ঞা জারি করল অসমের বাসিন্দাদের জন্য । শুক্রবার সরকারের পক্ষ থেকে একটি নির্দেশিকায় এমনটাই জানিয়ে দেওয়া হয়েছে।এমন পদক্ষেপ করা হয়েছে রাজ্যের বাসিন্দাদের কোনও রকম ব্যক্তিগত ক্ষতি সরকার বরদাস্ত করবে না বলেই । অন্যদিকে, মিজোরাম সরকারের পাল্টা দাবি, অসম পুলিশ সীমানায় সমস্ত অশান্তির কারণ। আর তা না হলে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে বৈঠকের দু’দিনের মধ্যে তাদের উস্কানিতে দুই রাজ্যের মধ্যে এমন সংঘাত শুরু হতে পারে।

অসম সরকারের ওই নির্দেশিকায় আরও জানানো হয়েছে, ‘সীমানায় সংঘাতের পরও ক্রমাগত অসমের বাসিন্দাদের বিরুদ্ধে উস্কানিমূলক মন্তব্য করে চলেছে কয়েকটি মিজো সিভিল সোসাইটি, ছাত্রছাত্রী ও যুব সম্প্রদায়। অসম পুলিশের হাতে উঠে আসা একটি ভিডিও ফুটেজে এও দেখা গিয়েছে যে হাতে অস্ত্র তুলে নিয়েছেন সাধারণ বাসিন্দারা। সে কারণেই অসমের বাসিন্দাদের মিজোরামে যাতায়াত বন্ধ রাখতে বলা হচ্ছে কোনও কাজের জন্য।’

প্রসঙ্গত সোমবার অসমের ৬ পুলিশকর্মী নিহত হন দুই রাজ্যের সীমানায় ব্যাপক অশান্তি ও সংঘর্ষের মাঝে পড়ে। আহত হয়েছেন আরও প্রায় ৫০ জন। তাঁদের ভর্তি করা হয়েছে শিলচর মেডিক্যাল কলেজে। দিনদুয়েক আগেই স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ উত্তর-পূর্বের সব রাজ্যের মুখ্যমন্ত্রীদের সঙ্গে দেখা করেন। এর পর সোমবার ব্যাপক সংঘর্ষের ঘটনা ঘটে অসম ও মিজোরামের বাসিন্দাদের মধ্যে। সীমানায় গোলা-গুলি, এমনকী হামলার ঘটনাও ঘটে সরকারি গাড়ি লক্ষ্য করে। সংবাদ সংস্থা পিটিআইকে এক সিনিয়র পুলিশ আধিকারিক জানিয়েছেন, দুই রাজ্যের সীমানায় আগুন ধরিয়ে দেওয়া হয় আট কৃষকের কুঁড়েঘরে। একাজ করে অজ্ঞাতপরিচয় কয়েকজন। উত্তেজনা ছড়িয়ে পড়ে তার পরেই।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *