সুখবর ধূমপায়ীদের জন্য! এবার কলকাতা বিমানবন্দরে থাকছে আধুনিক স্মোকিং জোন

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : বিমানে যে ধূমপান নিষিদ্ধ একথা সকল বিমান যাত্রীই জানেন। কিন্তু বিমানে ওঠার আগে অর্থাৎ এয়ারপোর্টে চেক ইন করার পরেও বেশ কিছুটা সময় হাতে থাকে যাত্রীদের। যারা নিয়মিত ধূমপানে অভ্যস্ত, তাদের পক্ষে সেই সময়টা ধূমপান না করে কাটানো বেশ খানিকটা অস্বস্তিকর। তাই যাত্রীদের সুবিধার কথা মাথায় রেখে বিমানবন্দরে আলাদা স্মোকিং জোনের ব্যবস্থা করা হয়। কলকাতা বিমানবন্দরও তার ব্যতিক্রম নয়। সেখানেও ছিল একটি স্মোকিং জোন। কিন্তু সেই স্মোকিং জোন বিমানযাত্রীদের ব্যবহারে গ্যাস চেম্বারে পরিণত হতো।

কারণ স্মোকিং জোনগুলি আকার ও আয়তনে ছিল ছোট টেলিফোন বুথের মতো। প্রশস্ত ছিল না সিলিং আর দেওয়াল। এই কারণে কোন একজন যাত্রী ধূমপান করার পর সেখান থেকে বেরোলে ওই স্মোকিং জোনটিকে গ্যাস চেম্বার মনে হতো। এছাড়াও টার্মিনালে ছড়িয়ে যেত ধোঁয়া। যাতে অস্বস্তি বোধ করতেন অন্যান্য যাত্রীরা। তবে কলকাতা বিমানবন্দরের এই সমস্যার এবার সমাধান হতে চলেছে। কারণ যাত্রী সাচ্ছন্দ্যের কথা মাথায় রেখে তৈরি হতে চলেছে আধুনিক স্মোকিং জোন ।

কলকাতা বিমানবন্দর কর্তৃপক্ষের তরফ থেকে জানা গিয়েছে, বিমানবন্দরে যে স্মোকিং চেম্বার গুলি ছিল সেইগুলির উচ্চতা ছিল ৬ ফুট মতো। এরকম পাঁচটি চেম্বার ছিল সেখানে। এবার সেই সকল চেম্বার গুলির সিলিং এর উচ্চতা বাড়ানো হচ্ছে। প্রায় দশ ফুটের ৩৬ টি চেম্বার তৈরি করা হচ্ছে। এছাড়াও সেই চেম্বারে থাকবে আধুনিক গ্যাস নিষ্কাশন ব্যবস্থা । সেখানে থাকবে অ্যাশ ট্রে। আগে স্মোকিং জোন গুলির আয়তন ছিল ৬৫ বর্গফুট । আর নতুন যে স্মোকিং জোন তৈরি হতে চলেছে সেটার আয়তন হবে ২৫৮ বর্গফুট।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *