হাত রেখেছিলেন মহিলা কুস্তিগীরের শরীরের আপত্তিকর জায়গায় , ফের অস্বস্তি বাড়ল ব্রিজভূষণের, অভিযোগে তোলপাড় সমগ্র দেশ

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : যৌন লালসা মেটাতে পেটে-স্তনে ইচ্ছাকৃত স্পর্শ, এবার ব্রিজভূষণের বিরুদ্ধে সরব হলেন আন্তর্জাতিক স্তরের এক রেসলার রেফারি। দিল্লি পুলিশের কাছে ইতিমধ্যেই তিনি তাঁর বয়ান রেকর্ড করেছেন। ঠিক কী অভিযোগ করেছেন জগবীর সিং? ভয়ঙ্কর অভিযোগ জাগবীর জানিয়েছেন, রেসলিং ফেডারেশন অফ ইন্ডিয়ার সভাপতি ব্রিজ ভূষণ শরণ সিংয়ে বিরুদ্ধে দায়ের করা যৌন হয়রানির বেশ কয়েকটি ঘটনার বিবরণ দিয়ে ৬ প্রাপ্তবয়স্ক কুস্তিগীর দায়ের করা এফআইআর-এ এক অভিযোগকারিনী বলেছেন গত বছরের মার্চে, লখনউতে ট্রায়াল শেষে দল একটি ছবির জন্য পোজ দেয়। এশিয়ান চ্যাম্পিয়নশিপের জন্য, সেই সময় ব্রিজভূষণ “আমার নিতম্বে তার হাত রেখেছিলেন” যার পরে তিনি সরে যাওয়ার চেষ্টা করেছিলেন।ঠিক সেই সময় মাত্র কয়েকফুট দূরেই দাঁড়িয়ে ছিলেন জাগবীর তিনি দিল্লি পুলিশকে জানিয়েছেন, সেদিন ওই মহিলা কুস্তিগীরের সঙ্গে কিছু ঘটনা ঘটে এবং কুস্তিগীরের অভিযোগের পক্ষেই তিনি সাক্ষ্য দেন।

জগবীর সিং ছবিটির কথাও উল্লেখ করেছেন এবং বলেন যে দিল্লি পুলিশ তাকে এটি সম্পর্কে জিজ্ঞাসা করেছিল। কেন্দ্রীয় ক্রীড়া মন্ত্রী অনুরাগ ঠাকুরের বুধবারের বিবৃতি অনুসারে, জগবীর চারটি রাজ্য জুড়ে ১২৫ জনের বেশি সাক্ষীর মধ্যে রয়েছেন, যারা পুলিশ তদন্তে সহযোগিতা করছেন। পুলিশি তদন্ত ১৫ জুনের মধ্যেই শেষ হওয়ার কথা। মহিলা কুস্তিগীরের তোলা অভিযোগকে সমর্থন জানিয়েছেন, একজন অলিম্পিয়ান, একজন কমনওয়েলথ গেমসের স্বর্ণপদক জয়ী, একজন আন্তর্জাতিক রেফারি এবং একজন রাজ্য-স্তরের কোচ। ২০১০ সালের CWG স্বর্ণপদক জয়ী অনিতা ব্রিজভূষণের বিরুদ্ধে যৌন হয়রানির অভিযোগ এনেছেন।

এদিকে তাঁর বিরুদ্ধে ওঠা অভিযোগ প্রসঙ্গে ব্রিজভূষণ শরণ সিং বলেন, ‘আমি আবারও বলছি, আমার বিরুদ্ধে একটি অভিযোগও প্রমাণিত হলে আমি নিযে গলায় দড়ি দেব । যদি আমার বিরুদ্ধে কোন প্রমাণ থাকে, তাহলে আদালতে তা পেশ করুন, আদালত যদি আমাকে ফাঁসিও দেয়, আমি মেনে নেব’। রেসলিং ফেডারেশন অফ ইন্ডিয়ার সভাপতি ব্রিজভূষণ শরণ সিংয়ের বিরুদ্ধে দায়ের করা এফআইআর-এ ১০টি শ্লীলতাহানির ঘটনা উল্লেখ করা হয়েছে। যেখানে মহিলা কুস্তিগীররা অভিযোগ করেছেন যে ব্রিজভূষণ শরণ সিং তাদের সম্মতি ছাড়াই তাদের স্পর্শ করতেন।

রেসলিং ফেডারেশন অফ ইন্ডিয়ার সভাপতি ব্রিজ ভূষণ শরণ সিং-এর বিরুদ্ধে দায়ের করা দুটি এফআইআর-এ অনেক গুরুতর অভিযোগ রয়েছে। এছাড়াও ১৫টি যৌন হয়রানির ঘটনা উল্লেখ করা হয়েছে, যার মধ্যে ১০টি অনুমতি ছাড়াই শরীরের বিভিন্ন স্থানে স্পর্শ করার মত গুরুতর অভিযোগ দায়ের করা হয়েছে। এফআইআর-এ, মহিলা কুস্তিগীররা অভিযোগ করেছেন যে ব্রিজভূষণ শরণ সিং তাদের সম্মতি ছাড়াই তাদের স্তন এবং পেট স্পর্শ করতেন। এর পাশাপাশি ওই দুটি এফআইআর-এ ভয় দেখানোর বিষয়টিও উল্লেখ করা হয়েছে।

২৮ এপ্রিল, ভারতের রেসলিং ফেডারেশনের প্রধান এবং বিজেপি সাংসদ ব্রিজ ভূষণ সিংয়ের বিরুদ্ধে দিল্লি পুলিশের কাছে একটি এফআইআর দায়ের করা হয়েছিল।আইপিসির 354, 354A 354D এবং 34 ধারায় দুটি এফআইআর দায়ের করা হয়েছে ব্রিজভূষণের বিরুদ্ধে। অপরাধ প্রমাণিত হলে এক থেকে তিন বছরের কারাদণ্ড হতে পারে ব্রিজভূষণের। একই সময়ে, ছয়জন প্রাপ্তবয়স্ক কুস্তিগীর সম্পর্কিত এফআইআর-এ সিংয়ের বিরুদ্ধে গুরুতর অভিযোগ আনা হয়েছে।

এফআইআর-এ বেশিরভাগ মহিলা কুস্তিগীর বলেছেন যে ব্রিজভূষণ শরণ সিং তাদের ফিটনেস পরীক্ষা করার অজুহাতে স্তন এবং পেটে হাত দিতেন। এক মহিলা কুস্তিগীর ব্রিজ ভূষণের বিরুদ্ধে এফআইআরে উল্লখ করেছেন, “আমার শ্বাস পরীক্ষা করার অজুহাতে আমার টি-শার্ট টেনে ধরে হাত দিয়ে আমার পেটের নীচের অংশ স্পর্শ করেছিল এবং আমার নাভিতে তার হাত রেখেছিল,” ।কুস্তিগীর, অলিম্পিক পদক জয়ী বজরং পুনিয়া এবং সাক্ষী মালিক চলতি সপ্তাহেই অনুরাগ ঠাকুরের সঙ্গে দেখা করে, ১৫ই জুন তাদের প্রতিবাদ আন্দোলন স্থগিত রাখতে রাজি হন। ওই তারিখেই দিল্লি পুলিশ চার্জশিট দাখিল করবে,বলেও অনুরাগ ঠাকুর কুস্তিগীরদের জানান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *