হাসিনার উপহার প্রিয় বোন’ মমতার জন্য, বাংলায় এল বাছাই করা ৬০০ কেজি পদ্মাপারের আম

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : ওপার বাংলা থেকে উপহার এল রাজ্যে। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে উপহার হিসেবে পদ্মাপারের আম পাঠালেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। প্রায় ৬০০ কেজিরও বেশি আম ওপার বাংলা থেকে সোমবার এসে পৌঁছেছে পশ্চিমবঙ্গে। সীমান্তের কাঁটাতার থাকলেও দুই বাংলার মনের টান এখনও রয়ে গিয়েছে। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার সুসম্পর্কের কথাও কারও অজানা নয়। বিগত বছরগুলিতে এমন বহু নিদর্শন দেখা গিয়েছে। দুই বাংলার বন্ধুত্বকে আরও গভীর করতে মমতা ও হাসিনা দু’জনেরই একাধিক উদ্যোগ রয়েছে। আর এবার সেই বন্ধুত্বকে আরও মজবুত করে সৌজন্যের আম উপহার পাঠালেন হাসিনা। জানা গেছে হাসিনার পাঠানো আম বেনাপোল স্থলবন্দর দিয়ে বাংলায় এসে পৌঁছেছে গতকাল সোমবার দুপুরেই ।

বাংলাদেশ থেকে এমন উপহার অবশ্য নতুন নয়। এর আগেও বাংলার মুখ্যমন্ত্রীকে আম উপহার পাঠিয়েছেন শেখ হাসিনা। গতবছরই প্রায় এক কুইন্টাল হাঁড়িভাঙা আম ওপার বাংলা থেকে এপার বাংলায় উপহার হিসেবে পাঠিয়েছিলেন বাংলাদেশের প্রধানমন্ত্রী। সেই আম পেয়ে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও একটি চিঠি লিখেছিলেন শেখ হাসিনাকে। এদিকে মমতাও হাসিনাকে অতীতে বিভিন্ন সময়ে বিভিন্ন রকমের উপহার পাঠিয়েছেন। পুজোর সময়ে বা ইদের মরশুমে বাংলাদেশের প্রধানমন্ত্রীর জন্য শাড়ি পাঠাতে দেখা গিয়েছে মমতাকে। আবার ওপার বাংলা থেকেও কখনও ইলিশ, কখনও আম উপহার এসেছে।

হাসিনা ও মমতার মধ্যে সম্পর্ক যে রাজনৈতিক বা কূটনৈতিক সম্পর্কের অনেক ঊর্ধ্বে, তা উভয়েই বার বার বোঝানোর চেষ্টা করেছেন। মমতাকে ‘বোন’ বলে সম্বোধনও করেন হাসিনা। হাসিনা বলেছিলেন, ‘মমতা আমার বোনের মতো।’ মমতা ও তাঁর সম্পর্ক যে চিরকাল রাজনীতি ও কূটনীতির ঊর্ধ্বে, তাও বোঝাতে কোনও খামতি রাখেননি হাসিনা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *