১ লক্ষ টাকা জরিমানা গুনতে হতে পারে বাড়িতে ডেঙ্গুর মশা জন্মালে!

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : দু’বার সাবধান করার পরেও কথা শুনছেন না বাসিন্দা। বাড়ির আশপাশে ফুলের টবে, ভাঙা আসবাব পত্রে জমে রয়েছে জল। সেখানে গিজগিজ করছে ডেঙ্গু মশার লার্ভা! এমন অবাধ‌্য বাসিন্দার বিরুদ্ধে এবার ম‌্যাজিস্ট্রেট কোর্টে মামলা করবে পুরসভা । শুনানির পর দোষী সাব‌্যস্ত হলে দিতে হবে এক লক্ষ টাকা! এক দু’জন নয়। গত পাঁচ মাসে ৩৫ জনকে দিতে হয়েছে মোটা টাকা জরিমানা।

সোমবারই বর্ষা প্রবেশ করেছে বঙ্গে। বাড়িতে জমা জল ঠেকাতে তৎপর পুরসভার আধিকারিকরা। সময়ের সঙ্গে সঙ্গে চরিত্র বদলেছে ডেঙ্গুর বাহক এডিস ইজিপ্টাই। আগে এডিস মশা পরিষ্কার জলে ডিম পাড়ত। বাড়ির আনাচে কানাচে, পরিত্যক্ত পাত্রে জমে থাকা জলে জন্ম হত এডিস মশার। এখন নোংরা জলেও জন্মাচ্ছে এডিস মশা। বিপদ সেখানেই। বাড়ির চারপাশ পরিষ্কার রাখেন না অনেকেই। শহর কলকাতায় খোলা ড্রেনও রয়েছে কিছু বাড়িতে। নালার সেই জমে থাকা জলও এখন এডিসের বংশবিস্তারের জায়গা হয়ে দাঁড়িয়েছে। বারংবার তাই বাসিন্দাদের সতর্ক করছে পুরসভা। না হলে নেওয়া হচ্ছে কড়া পদক্ষেপ ।

উল্লেখ্য ,সপ্তাহে দু’দিন করে ১৪৪টি ওয়ার্ডের প্রতিটি বাড়িতে অভিযান চালাচ্ছে পুরসভা। লক্ষ একটাই। কোথাও আর্বজনা জমা রয়েছে কি না দেখা। যা ডেঙ্গুর মশার বংশবিস্তারের পক্ষে সহায়ক। পুরসভা সূত্রে খবর, এমনটা দেখা গেলে প্রাথমকিভাবে সতর্ক করা হবে বাসিন্দাকে। তা না শুনলে দ্বিতীয় ধাপে কেএমসি অ‌্যাক্টের ৪৯৬এ ধারায় নোটিস দেওয়া হবে। সাতদিন পর ফের একবার পরিদর্শনে যাবে পুরসভার টিম। যদি দেখা যায় সতর্কতার পরেও উদাসীন বাসিন্দা, সেক্ষেত্রে মিউনিসিপ‌্যাল ম‌্যাজিস্ট্রেট কোর্টে মামলা করা হবে ওই বাসিন্দার বিরুদ্ধে। দু’পক্ষকেই হাজিরা দিতে হবে মামলা চলাকালীন। কোর্ট যদি মশার লার্ভা জন্মানোর জন‌্য ওই বাসিন্দাকে দোষী সাব‌্যস্ত করে দিতে হবে এক লক্ষ টাকা পর্যন্ত জরিমানা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *