৩ গ্রাম করে চিনি প্রতি চামচে! ফের মারাত্মক অভিযোগ উঠল নেসলের বিরুদ্ধে

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : বর্নভিটার পর এবার প্রশ্নের মুখে নেসলের বেবি ফুড। অভিযোগ, ভারতে নেসলের দুটি সবথেকে বিক্রি হওয়া বেবি ফুডে মেশানো থাকে অতিরিক্ত পরিমাণ চিনি। বিদেশে এই বেবিফুডে কোনও চিনি মেশানো না থাকলেও, ভারতে প্রতি চামচ বেবি ফুডে ৩ গ্রাম চিনি মেশানো থাকে। সম্প্রতি একটি তদন্তে এই চাঞ্চল্যকর তথ্য উঠে এসেছে।

পাবলিক আই নামক একটি সংস্থার তদন্তে জানা গিয়েছে, আন্তর্জাতিক নির্দেশিকা অমান্য করে নেসলে ভারতে বিক্রি হওয়া বেবি ফুডে চিনি ও মধু মেশায়। ব্রিটেন, জার্মানি, সুইৎজারল্যান্ডের মতো দেশে নেসলের বেবি ফুড চিনি ছাড়া বা সুগার ফ্রি হলেও, ভারতে যখন সেই একই বেবি ফুড বিক্রি হয়, তখন তাতে চিনি ও মধু মেশানো থাকে। ভারতে বিক্রি হওয়া নেসলের ১৫টি বেবি ফুডেই চিনি মেশানো থাকে।

শুধু ভারতেই নয়, এশিয়া, আফ্রিকা ও ল্যাটিন আমেরিকার একাধিক দেশেই এভাবে চিনি মিশিয়ে শিশুদের দুধ ও খাবার বিক্রি করে নেসলে। এবং সেই চিনির পরিমাণটাও খুব একটা কম নয়। প্রতি সার্ভিংয়ে প্রায় ৩ গ্রাম করে চিনি মেশানো থাকে। ইথিওপিয়া ও থাইল্য়ান্ডে বিক্রি হওয়া নেসলের বেবি ফুডে চিনির পরিমাণ আরও বেশি। সেখানে প্রতি চামচেই প্রায় ৬ গ্রাম করে চিনি মেশানো থাকে।

অতিরিক্ত পরিমাণ চিনি ও মধু মেশানো থাকায় শিশুরা এই খাবার খেয়ে ওবেসিটি ও অন্যান্য ক্রনিক রোগের শিকার হয়। অতিরিক্ত চিনি থাকায় শিশুরা আসক্ত হয়ে পড়ে। বড় হওয়ার পর তাদের নানা ডিসওর্ডার দেখা দেয়। মধুমেহ, উচ্চ রক্তচাপের শিকার হয় শিশুরা।

যে কোনও পণ্যের প্য়াকেজিংয়েই যে উপাদান বা নিউট্রিশনাল ইনগ্রিডিয়েন্টের তথ্য থাকে, সেখানেও কত পরিমাণ চিনি মেশানো থাকে, তার উল্লেখ করা থাকে না বলেই অভিযোগ। এই বিষয়ে নেসলে ইন্ডিয়ার মুখপাত্রকে প্রশ্ন করা হলে, তিনি জানান, আন্তর্জাতিক ও স্থানীয় স্ট্যান্ডার্ড মেনে শিশুদের খাবারে চিনির পরিমাণ কমানো হয়েছে। বিগত ৫ বছরে ৩০ শতাংশ অবধি চিনির পরিমাণ কমানো হয়েছে। প্রসঙ্গত, ২০২২ সালে নেসলে ভারতে ২০ হাজার কোটি টাকার সেরেলাক পণ্য বিক্রি করেছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *