জেনে নিন মধু ও লবঙ্গর কিছু উপকারী গুন্

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : মধু একই সঙ্গে মিষ্টি ও ঘন তরল পদার্থ। তাছাড়া মধু একটি উচ্চ ঔষধিগুণ সম্পন্ন ভেষজ তরল। অপরদিকে লবঙ্গও বিশেষ উপকারী আমাদের স্বাস্থ্যের জন্য। এতেও বিদ্যমান অনেক ঔষধিগুণ।

মধু ও লবঙ্গ একসঙ্গে খেলে যেসব উপকার মিলবে-

মুখের আলসার রোধে : অ্যান্টি-ইনফ্ল্যামেটরি ও অ্যান্টিসেপটিক উপাদান মুখের আলসার কমাতে সাহায্য করে যা খুব সহজেই খুঁজে পাবেন লবঙ্গতে। এক চা চামচ মধুতে আধা চামচ লবঙ্গ পাউডার মেশান। এরপর এটি লাগান আক্রান্ত স্থানে। এভাবে কয়েক মিনিট রেখে দিন। দিনে তিনবার লাগাতে পারেন ভালো ফল পেতে।

ব্রণ কমায় :আমাদের ত্বককে সংক্রমণ থেকে রক্ষা করে এবং ব্রণ দূর করে মধুতে থাকা পেপটাইড, ভিটামিন বি, অ্যান্টিঅক্সিডেন্ট ও ফ্যাটি অ্যাসিড এবং অ্যান্টি-ব্যাকটেরিয়াল উপাদান। এমনকি ত্বকের লালচে ভাবও দূর করে মধু। অল্প লবঙ্গ গুঁড়োর সঙ্গে এক চামচ মধু মিশিয়ে পেস্ট বানান। মিশ্রণটি সারা রাত রেখে দিন ব্রণের জায়গায় লাগিয়ে। পরের দিন সকালে মুখ ধুয়ে ফেলুন কুসুম গরম জল দিয়ে।

গলাব্যথা কমায় : মধু ও লবঙ্গের মিশ্রণ খেলে স্বস্তি মেলে সংক্রমণ ও গলাব্যথা থেকেও। তিনটি লবঙ্গ ভেঙে এতে এক চামচ মধু মেশান এবং পাঁচ ঘণ্টা রেখে দিন। এবার লবঙ্গ সরিয়ে মধু খেয়ে নিন। এরপর পান করুন এক গ্লাস কুসুম গরম জল। সহজেই মুক্তি মিলবে গলার ব্যথা থেকে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *