মাসাধিককাল ব‍্যাপী কোলাঘাটে চলছে দামোদর ব্রত উদযাপন

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : গত ১৬ই আগষ্ট থেকে পূর্ব মেদিনীপুর জেলার কোলাঘাটে রাধামাধব আশ্রমে মাসাধিককাল ব‍্যাপী বিশেষ কর্মসূচী নিয়ে শুরু হয়েছে শ্রীশ্রী দামোদর ব্রত উদযাপন। আশ্রম কমিটির পক্ষে জানানো হয় প্রায় দুই শতাধিক ভক্ত মানুষ নাম নথিভুক্ত করে আশ্রমের কর্মসূচীতে সামিল হয়ে যুথবদ্ধভাবে এই ব্রত পালন করছেন বলেই। কৃষ্ণভক্তরা মনে করেন সকল ব্রতের শ্রেষ্ঠ ব্রত হল এই শ্রীশ্রী দামোদর ব্রত। এই কার্ত্তিক মাস হল ভগবান শ্রীকৃষ্ণের খুবই প্রীয় সময় ।

অনেকে এই পলনিকে কার্ত্তিক নিয়ম সেবা বলেও অবিহিত করেন। বলা হয়, তেত্রিশ কোটি দেবদেবী এই সময় একত্রিত হন। কোলাঘাট আশ্রমে প্রতি ভোরে ভক্তরা সমবেত হয়ে মঙ্গল আরতি দর্শন করেন এই উপলক্ষে। এরপর শুরু হয় নগর সংকীর্তন পরিক্রমা। তারপর শাস্ত্রপাঠ জপ সম্পূর্ণ করে সবাই বাল‍্যসেবায় অংশ নেন। দ্বিপ্রহরে জপ ও অন্নপ্রসাদ গ্রহন। সন্ধ্যায় আরতি ও দীপদান।তারপর শুরু হয় ভাগবত পাঠ। একমাসব‍্যাপী এই ভাগবত পাঠে অংশ নেন বিভিন্ন প্রান্তের বিশিষ্ট ভাগবত বিশারদ থেকে প্রথিতযশা কীর্তন শিল্পীবৃন্দ।

আশ্রমের সম্পাদক কল‍্যান সামন্ত জানান, আমরা এই ব্রত উদযাপন করছি করোনা সুরক্ষাবিধি মেনেই ।প্রথা অনুযায়ী নিত‍্য খাদ‍্যাভাস , অসত্‍সঙ্গ, ক্ষৌরকর্ম,পরান্ন, পরশয‍্যা,পরচর্চা, অসত্‍চিন্তা ইত‍্যাদি নানান কৃচ্ছ সাধন ও বিশেষ শৃঙ্খলার মাধ‍্যমে আশ্রমের প্রায় দুইশতাধিক মানুষ নিয়মিত সামিল হচ্ছেন এতে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *