অবশেষে গেহলট-পাইলট রাজি শান্তি প্রস্তাবে, ভোটের মুখে কংগ্রেসের ঐক্যবদ্ধ লড়াইয়ের বার্তা রাজস্থানে

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : কয়েক মাস ঝগড়া এবং তিক্ত বিনিময়ের পরে, কংগ্রেস হাইকমান্ড সোমবার রাজস্থানের মুখ্যমন্ত্রী অশোক গেহলট এবং তাঁর বিরোধী শচীন পাইলট উভয়কেই একসঙ্গে বসাতে সক্ষম হয়েছে। কিন্তু তারা উভয়েই “ঐক্যবদ্ধভাবে এবং সর্বসম্মতভাবে” বলে দাবি করা সত্ত্বেও একটি শান্তি ফর্মুলা ঘোষণা করতে পারেনি। একটি “প্রস্তাব” সম্মত হন।

ম্যারাথন বৈঠকের পর কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খাড়গে এবং দলের সিনিয়র নেতা রাহুল গান্ধী গেহলট এবং পাইলটের সঙ্গে – আলাদাভাবে এবং একসঙ্গে – সংগঠনের দায়িত্বে থাকা AICC সাধারণ সম্পাদক কে সি ভেনুগোপাল ঘোষণা করেছিলেন যে উভয় নেতাই “একসঙ্গে যেতে” এবং আসন্ন লড়াই করতে সম্মত হয়েছেন। ঐক্যবদ্ধভাবে বিধানসভা নির্বাচন লড়বেন তাঁরা।

খাড়গে, গান্ধী, ভেনুগোপাল এবং রাজস্থানের এআইসিসি ইনচার্জ সুখজিন্দর সিং রান্ধাওয়া প্রথমে গেহলটের সঙ্গে দেখা করেন। প্রায় দুই ঘণ্টা ধরে চলে আলোচনা। পাইলট খার্গের ১০, রাজাজি মার্গের বাসভবনে পৌঁছলেন দুই ঘন্টা পরে – রাত ৮টার দিকে – এবং আরও দুই ঘন্টা ধরে আলোচনা চলল। রাত ১০টার পরপরই নেতারা বেরিয়ে আসেন এবং মিডিয়ার সঙ্গে কথা বলেন তবে একটি চুক্তি হয়েছে দাবি করা সত্ত্বেও খুব বেশি কিছু প্রকাশ করেননি।

ভেনুগোপাল বলেছেন, “আসন্ন রাজস্থান বিধানসভা নির্বাচনের পরিপ্রেক্ষিতে, কংগ্রেস সভাপতি (খাড়গে) এবং রাহুল গান্ধী অশোক গেহলট এবং শচীন পাইলটের সঙ্গে চার ঘন্টা দীর্ঘ আলোচনা করেছেন। এ আলোচনায় আমরা ঐক্যবদ্ধভাবে নির্বাচন করার সিদ্ধান্ত নিয়েছি। তারা উভয়েই একমত যে কংগ্রেস দলকে একসঙ্গে যেতে হবে এবং অবশ্যই আমরা রাজস্থানের নির্বাচনে জিতব। এটা খুব স্পষ্ট যে রাজস্থান কংগ্রেস দলের জন্য একটি শক্তিশালী রাজ্য হতে চলেছে। আমরা জিততে যাচ্ছি। অতএব, উভয় নেতাই ঐক্যবদ্ধভাবে এবং সর্বসম্মতভাবে প্রস্তাবে সম্মত হয়েছেন…।”গেহলট এবং পাইলট দুপাশে দাঁড়িয়ে থাকলেও কথা বলেননি।

প্রস্তাবটি কী ছিল জানতে চাইলে, ভেনুগোপাল কেবল বলেন যে, “তারা উভয়েই এটি হাইকমান্ডের উপর ছেড়ে দিয়েছেন। হাইকমান্ড সিদ্ধান্ত নেবে। এটা নিয়ে চিন্তা করবেন না। আমরা সিদ্ধান্ত নিয়েছি যে উভয় নেতা একসঙ্গে যেতে রাজি হয়েছেন এবং এটি বিজেপির বিরুদ্ধে যৌথ লড়াই হবে এবং আমরা রাজ্যে জিতব।”

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *