ফের হানা করোনার নতুন স্ট্রেনের, নতুন গাইডলাইন জারি হল সংক্রমণ থেকে বাঁচতে

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : ভারতে ইতিমধ্যেই থাবা বসিয়েছে করোনা ভাইরাসের আরও দুটি নতুন স্ট্রেন। কেন্দ্র পর্যটকদের জন্য নতুন গাইডলাইন এনেছে এমনকি নতুন করে সংক্রমণের হাত থেকে বাঁচতে। নতুন এই গাইডলাইন লাগু হবে এমনকি সমস্ত আন্তর্জাতিক পর্যটকদের জন্য। ব্রিটেন, ইউরোপ ও মধ্য প্রাচ্যের দেশগুলির যাত্রীরাও থাকছে এই তালিকায়। এর পাশাপাশি নতুন এক নির্দেশিকাও জারি হয়েছে দেশের মধ্যেও।

বৃহন্মুম্বই মিউনিসিপ্যাল কর্পোরেশনের তরফে জানানো হয়েছে এবার যদি কোনও বিল্ডিংয়ে ৫ জনের বেশি করোনার রোগী পাওয়া যায় তবে সিল করে দেওয়া হবে সেই সংশ্লিষ্ট বিল্ডিংকে। বৃহস্পতিবার এমনটাই জানিয়েছেন বিএমসির কমিশনার আই এস চাহেল। এছাড়া বিএমসি কতৃপক্ষ আরও ৩০০ জনকে নিয়োগ করেছে যারা ট্রেনে যাতায়াত করছেন তারা মুখে মাস্ক পরেছে কিনা তা দেখার জন্য । কেউ যদি এই নিয়মের বিরোধিতা করে তবে তাদের বিরুদ্ধে কঠিন পদক্ষেপ নেওয়া হবে বলে বিএমসি সূত্রের খবর মিলেছে। এদিকে কড়া নজর রাখা হচ্ছে এমনকি বিয়ের আসর, ক্লাব ও রেস্তরাঁয় যাতে নিয়মভঙ্গ না হয় সেদিকেও। জারি করা হয়েছে যাঁরা ব্রাজিল থেকে ফিরছেন তাঁদের অতি অবশ্যই কোয়ারেন্টাইনে থাকার নির্দেশিকাও। যদি বেশি করোনা আক্রান্তের সন্ধান পাওয়া যায় তবে পরীক্ষা বাড়ানো হবে বলেও জানা গিয়েছে।

এছাড়া নতুন নিয়ম জারি হয়েছে আন্তর্জাতিক যাত্রীদের জন্যও। বিমানে চড়তে পারবেন যে সব যাত্রীর RT-PCR পরীক্ষায় নেগেটিভ রিপোর্ট আসবে কেবল মাত্র তারাই। এক্ষেত্রে রিপোর্ট ৭২ ঘণ্টার বেশি পুরনো হলে চলবে না। তবে ব্যতিক্রমও রয়েছে। যদি কোনও যাত্রী পরিবারের কারওর মৃত্যুতে আসেন, এই নিয়ম লাগু হবে না তাঁর ক্ষেত্রে। স্বাস্থ্য মন্ত্রকের তরফে টুইটারে একথা জানানো হয়েছে। তবে যারা ব্রিটেন, ইউরোপ ও মধ্য প্রাচ্য থেকে আসছেন তাদের RT-PCR পরীক্ষা করাতে হবে নিজের খরচেই।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *