অবশেষে বদলে যাচ্ছে সিগারেট প্যাকেটের উপরের সতর্কীকরণের ছবি

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : এক ভয়ংকর মুখের ক্ষত দেখতে পাওয়া যায় সিগারেট প্যাকেট হাতে নিলেই । এমনকি যা দেখলে বাধ্য গা শিউরে উঠতেও। এদিকে ১ লা ডিসেম্বর থেকেই পাল্টে যাচ্ছে ক্যান্সারাক্রান্ত মুখমন্ডলের বীভৎস ছবিটিও। উল্লেখ্য, অতি শীঘ্রই পরিবর্তন হতে চলেছে সিগারেট এন্ড টোবাকো প্রোডাক্টসের দ্রব্য গুলির প্যাকেটের উপর ক্যান্সার সতর্কীকরণের জন্য দেওয়া মুখের ক্ষত চিহ্নটিও। সম্ভবত প্যাকেটের ওপরের ছবিটির পরিবর্তন হতে চলেছে ক্রেতাদের মনের ওপর প্রভাব ফেলার জন্যই।

এমনকি এ দেশের ৯২% জনগণ তা সেবন করে চলেছে ধূমপান অথবা তামাক সেবন স্বাস্থ্যের পক্ষে ক্ষতিকর জেনেও। এদিকে দিনে দিনে ক্রমশ বেড়েই চলেছে গুটকা, পান মশলা থেকে শুরু করে সিগারেটের বাজারও। আর সিগারেটের উপরে দেওয়া মুখের ক্ষত চিহ্ন টির পরিবর্তন হতে চলেছে তারই বাজারদর ধরে রাখতে। সম্ভবত এই নভেম্বরেই ফুরোচ্ছে ছবিটির মেয়াদ। তাই সিগারেট প্যাকেট কারখানা থেকে সিদ্ধান্ত নেওয়া হয়েছে ভয়াল ক্ষতচিহ্নের আরেকটি ছবি রাখা হবে বলেও। সমীক্ষা অনুযায়ী কম বয়সী ছেলেমেয়েদের মধ্যে সিগারেট সেবন এর মাত্রাও ক্রমশ বেড়েই চলেছে গত দু’দশকে। দেশের বেশ কয়েকটি রাজ্যে তামাক এবং সিগারেটের উপর নিষেধাজ্ঞা জারি করা হলেও সেই রাজ্যগুলি বাদে তামাক এবং সিগারেটের ব্যবসা ক্রমশ রমরমিয়ে এগোচ্ছে দেশের বাকি রাজ্যগুলিতে।

তবে ৬২ শতাংশ সিগারেট সেবনকারী এবং ৫৪ শতাংশ বিড়ি সেবনকারী ধূমপান ছাড়ার ব্যাপারে বেশ আগ্রহ দেখিয়েছে সিগারেটের প্যাকেটের ছবিসহ বিধি-নিষেধ সতর্কীকরণের বাধ্যতামূলক ছবি থাকার ফলে। তাছাড়াও গত কয়েক বছরে কোটি কোটি মানুষ ডায়াল করেছেন, সিগারেট এবং তামাকজাতীয় প্যাকেটে দেওয়া টোল ফ্রি নম্বরে এবং টেলিভিশনে দেওয়া ছোট বিজ্ঞাপন গুলি দেখেও। একদিকে যেমন সিগারেট সেবনের মাত্রা ক্রমশ বেড়ে চলেছে আরেকদিকে তেমন তার বিরোধিতাও করছে দেশের কোটি কোটি মানুষজন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *