অবশেষে ‘মুসলিম পার্সোনাল ল বোর্ডের’ বড় ঘোষণা অভিন্ন দেওয়ানি বিধির প্রশ্নে, আবেদন রাখলেন জন সাধারণের কাছে !

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : ‘অল ইন্ডিয়া মুসলিম ল বোর্ড’অভিন্ন দেওয়ানি বিধি নিয়ে নিজেদের ‘আপত্তি’র কথা জানিয়ে দিয়েছে ভারতের ল কমিশনের কাছে। এছাড়া অভিন্ন দেওয়ানি বিধিতে উঠেছে আদিবাসীদের অধিকার রক্ষার প্রসঙ্গও। দেশজুড়ে অভিন্ন দেওয়ানি বিধি কার্যকর করা নিয়ে হট্টগোলের মধ্যে অল ইন্ডিয়া অল ইন্ডিয়া মুসলিম ল বোর্ড এক বিরাট জনসভা শেষে তাদের অবস্থান স্পষ্ট করেছে ইউনিফর্ম সিভিল কোড (ইউসিসি)নিয়ে । ইউনিফর্ম সিভিল কোড বাস্তবায়ন গণতান্ত্রিক অধিকার লঙ্ঘন বলেই মতামত প্রকাশ করেছে ‘মুসলিম পার্সোনাল ল বোর্ডের’ সদস্যরা

বোর্ডের সদস্য মাওলানা খালিদ রশিদ ফারাঙ্গী মাহালী বলেন, ‘ইউসিসির বিষয়টি নিয়ে আলোচনা হয়েছে এবং আলোচনায় আলোচনা হয়েছে আপত্তি করার একাধিক কারণ নিয়ে। এ সংক্রান্ত একটি লিংক জারি করে এর বিরোধিতা করার জন্য সাধারণ মানুষের কাছে আবেদন জানানো হয়েছে’।মুসলিম পার্সোনাল ল বোর্ডে জনসাধারণের কাছে আবেদন করেছেন, ‘ইউনিফর্ম সিভিল কোডের বিরোধিতা, এটা ধর্মীয় স্বাধীনতার পরিপন্থী’।

অল ইন্ডিয়া মুসলিম পার্সোনাল ল বোর্ড ইউনিফর্ম সিভিল কোডের বিরোধিতা করার জন্য দেশের নাগরিকদের কাছে আবেদন করেছে। বোর্ড এ জন্য একটি চিঠিও জারি করেছে এমনকি বোর্ডের অবস্থানকে সমর্থন করার জন্য তারা আবেদনও করেছে জনগণের কাছে । জারি করা চিঠিতে আরও বলা হয়েছে, আমাদের দেশ ভিন্ন ধর্ম ও সংস্কৃতির দেশ।ইউনিফর্ম সিভিল কোড বাস্তবায়ন করে বস্তুত আঘাত করা হচ্ছে ধর্মীয় ও সাংস্কৃতিক স্বাধীনতাকেi , তাই সকলের উচিত এর tibro বিরোধিতা করা।

বোর্ড একটি QR কোডও জারি করেছে। বোর্ড বলছে, ইউনিফর্ম সিভিল কোড নিয়ে আইন কমিশন দেশের বিভিন্ন শহর থেকে মতামত চেয়েছে, যার ওপর সবার প্রতিক্রিয়া জানানো উচিত এবং এর বিরোধিতা করা উচিত। অতীতে ইউনিফর্ম সিভিল কোডকে সমর্থন করতে গিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেছিলেন যে ‘এক দেশে দুটি আইন থাকতে পারে না’। এদিকে আইএমপিএলবি মুখপাত্র এস কিউ আর ইলিয়াস বলেন, “চিঠিতে আমরা উত্তর জানিয়েছি যে ইউসিসির পক্ষে কিছু মানুষ এবং রাজনৈতিক দল যে যুক্তি দিচ্ছে তা একেবারেই অগ্রহণযোগ্য”।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *