অবশেষে রয়্যাল বেঙ্গল টাইগার খাঁচাবন্দি হল ছাগলের টোপেই

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : কুলতলির বাঘ অবশেষে খাঁচাবন্দি। বাঘের পায়ের ছাপ অনুসন্ধান করেন বন দফতরের রায়দিঘি রেঞ্জের অন্তর্গত কুলতলি বিটের বনকর্মীরা। বন দফতরের কর্মকর্তারা কোনওরকম ঝুঁকি নিতে চাননি। ঘটনাস্থলে পৌঁছে বাঘটি যেখানে ঘাপটি মেরে ছিল, সেই এলাকা নাইলনের জালের সঙ্গে স্টিলের জাল দিয়ে ঘিরে ফেলা হয় দফতরের এডিএফও অনুরাগ চৌধুরীর নির্দেশে। সন্ধ্যায় সেখানে একটি লোহার খাঁচা পাতা হয়। তার মধ্যে দেওয়া হয় ছাগলের টোপও। আর বাজিমাত হয় তাতেই। ভোর ৩ টে নাগাদ সেই ছাগলের লোভেই দক্ষিণ রায় পা দিয়ে বসে বন দফতরের পাতা ফাঁদে ।

তারপর বনকর্মীরা নিশ্চিত হন কান ফাটা হুঙ্কারের আওয়াজ আসতেই । অবশেষে বাঘ বন্দি হয়। এরপর দ্রুত সেই খাঁচা সহ বাঘটিকে নিয়ে সুন্দরবনের বন দফতরের বনি ক্যাম্পের দিকে রওনা দিয়ে দেওয়া হয় বন দফতরের বোটে চাপিয়ে। মনে করা হচ্ছে, বাঘটি কোনওভাবে পেটকুলচাঁদ ও সাবুর আলি কাটা এলাকার দিকে বেরিয়ে চলে এসেছিল আজমলমারি ১ নম্বর জঙ্গল থেকেই।

প্রসঙ্গত, বুধবার স্থানীয় মানুষ বাঘের টাটকা পায়ের ছাপ দেখতে পেয়েছিল কুলতলি ব্লকে দেউলবাড়ি-দেবীপুর গ্রাম পঞ্চায়েতের পেটকুলচাঁদ ও সাবুর আলি কাটা এই দুই জায়গার মধ্যবর্তী ম্যানগ্রোভের বাদাবনে । ফলে আতঙ্কগ্রস্ত ছিল এলাকাবাসী।ধরা পড়া ওই বাঘের শারীরিক অবস্থার পরীক্ষা-নিরীক্ষা করা হবে বলে বন দফতর সূত্রে জানা গেছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *