অভিনব প্রতিবাদ জ্বালানির মূল্যবৃদ্ধির,গড়িয়ার রিকশাওয়ালার সিয়াচেন পাড়ি রিকশা নিয়ে

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : ক্রমশই মহার্ঘ হচ্ছে জ্বালানি তেল।এমনকি দুষ্কর হয়ে পড়ছে গাড়ি চালানো। যাতায়াতের প্রধান মাধ্যম হোক দু’চাকার সাইকেলই। করোনা আবহে তাতে যেমন বজায় থাকবে শারীরিক দূরত্ব , পরিবেশও থাকবে নির্মল ও সতেজ। আমজনতা যখন কিন্তু কিন্তু করছেন সাইকেল করে কর্মক্ষেত্রে যেতে, শক্ত করে হ্যান্ডেল ধরে তখন সত্যেন রিকশার ভেঁপু বাজাচ্ছেন। তাঁর গন্তব্য সিয়াচেন !

গড়িয়ার এই রিকশাওয়ালা দক্ষিণ শহরতলির গড়িয়া থেকে পৃথিবীর উচ্চতম যুদ্ধক্ষেত্রে পাড়ি দেওয়ার পরিকল্পনা করেছেন প্রতিটি রাস্তায় প্যাডেল প্রেমীদের জন্য সাইকেল লেনের দাবিতে। দীর্ঘ এ রাস্তার দূরত্ব প্রায় দু’হাজার কিলোমিটার। কিন্তু তিনি ভয়ও পাচ্ছেন তিলোত্তমার এঁদো গলির ভ্যাপসা গরম থেকে মাইনাস তিন ডিগ্রি সেলসিয়াসের বরফ ঢাকা রাস্তায় পৌঁছতে। এর আগেও যে তিনি লাদাখ ! কাশ্মীর! এমনকী পুরীও পৌঁছে গিয়েছিলেন প্যাডেলে চাপ দিয়েই! সঙ্গী একমাত্র সাইকেল রিকশা। তবে স্রেফ ভ্রমণের নেশা নয় এবারের অভিযানের কারণ। প্যাডেল গাড়ির প্রচার থাকবে তাঁর রিকশাজুড়ে।

করোনা আবহে যেমন শারীরিক দূরত্বের নিদান দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO)।আবার তেমনি বাস-ট্রামের ভিড় এড়াতে অনেকেরই সাধ জেগেছিল মোটরবাইক কেনার । কিন্তু সেখানে বাদ সেধেছে পেট্রলের অস্বাভাবিক দাম! রেকর্ড ভেঙে যা সেঞ্চুরি পেরিয়েছে তিলোত্তমায়। গত ৪২ দিনে পেট্রলের দাম বেড়েছে ১১.৫২ টাকা। রিকশাওয়ালা সত্যেন বলছেন, ‘এমতাবস্থায় একমাত্র ভরসা সাইকেলই। এই যান শুধু মাত্র পরিবেশ বান্ধব শুধু নয়, শরীরও ভাল থাকে সাইকেল চালালে। সকলে কর্মক্ষেত্রে যাক সাইকেল চালিয়েই। প্রশাসনের কাছে আমার আবেদন প্রতিটি রাস্তায় থাকুক সাইকেল লেন।’ তারই প্রচার থাকবে সিয়াচেনের পথে তাঁর তিন চাকার রিক্সাতেও।

সিয়াচেন যাওয়ার আগে শেষ মুহূর্তের পড়াশোনা সেড়ে নিচ্ছেন রিকশাওয়ালা। গন্তব্যের উচ্চতা ৫০০০ মিটারেরও বেশি। তাপমাত্রা কখনও পৌঁছে যায় মাইনাস ৬০ ডিগ্রি সেলসিয়াসে। সিয়াচেন হিমবাহে অক্সিজেনের মাত্রা সমতলের প্রায় ১০ শতাংশ। পারবেন এই ঝক্কি নিতে? সত্যেন জানিয়েছেন, লাদাখ যখন যেতে পেরেছেন, অসুবিধা হবে না এখানেও। দম বাড়াতে রিকশা চালাচ্ছেন দ্বিগুণ বেগে। ভারতীয় সেনারা সারা বছর উপস্থিত থাকেন ৭৬ কিলোমিটার দীর্ঘ সিয়াচেন হিমবাহে। তাঁদের কাছেও তিনি বার্তা দেবেন এমনকি সাইকেল প্রচারের।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *