আজই মুখ্যমন্ত্রী হিসাবে সিদ্দারামাইয়ার শপথ গ্রহণ ২৮ জন মন্ত্রীসহ , কংগ্রেসের নজর এবার বিরোধী ঐক্যের দিকে

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : আজ কর্ণাটকে মুখ্যমন্ত্রী হিসাবে শপথ নিতে চলেছেন সিদ্দারামাইয়া, উপমুখ্যমন্ত্রী পদে শিবকুমার, একই সঙ্গে আজ শপথ নিতে চলেছেন ২৮ জন মন্ত্রী। বিরোধী ঐক্যের দিকে নজর কংগ্রেসের।

কর্ণাটকের বিধানসভা নির্বাচনের ফলাফল ঘোষণার বেশ কিছু দিন পর কর্ণাটকের মুখ্যমন্ত্রী নির্বাচন নিয়ে চলে বিস্তর নাটক। অবশেষে দলীয় হাইকমাণ্ড মুখ্যমন্ত্রী হিসাবে সিদ্দারামাইয়ার নাম ঘোষণা করেন। সেই সঙ্গে ডি কে শিবকুমারকে উপমুখ্যমন্ত্রীর দায়িত্ব দেওয়া হয়েছে। একই সঙ্গে আজ শনিবার ২৮ জন মন্ত্রীও শপথ নিতে চলেছেন। মনোনীত মুখ্যমন্ত্রী এবং উপমুখ্যমন্ত্রী শপথ নেওয়ার জন্য মন্ত্রীদের তালিকা চূড়ান্ত করতে দিল্লি গিয়েছিলেন। কংগ্রেসের সূত্র জানিয়েছে যে পরবর্তীতে মন্ত্রী পদ পূরণে চারটি ক্যাবিনেট মন্ত্রী পদ খালি রাখা হতে পারে।

কর্ণাটকে, ১৩ মে বিধানসভা নির্বাচনের (কর্নাটক বিধানসভা নির্বাচন ২০২৩) ফলাফল ঘোষণার পাঁচ দিন পরে, কর্ণাটকের মুখ্যমন্ত্রী নির্বাচনের পর্ব শেষ হয়েছে। শনিবার মুখ্যমন্ত্রী সিদ্দারামাইয়া এবং ডেপুটি সিএম ডি কে শিবকুমার সহ ২৮ জন মন্ত্রীকে নিয়ে রাজ্য মন্ত্রিসভা গঠন করতে চলেছ কংগ্রেস। শনিবার শপথ নেবেন এমন মন্ত্রীদের তালিকা চূড়ান্ত করতে মুখ্যমন্ত্রী সিদ্দিরামাইয়া এবং উপ-মুখ্যমন্ত্রী শিবকুমার শুক্রবারই দিল্লি গিয়েছিলেন। সর্বভারতীয় কংগ্রেস কমিটির সাধারণ সম্পাদক কেসি ভেনুগোপাল বলেছিলেন যে মুখ্যমন্ত্রী এবং উপ-মুখ্যমন্ত্রী একঝাঁক মন্ত্রীর সঙ্গে শপথ নিতে চলেছেন।

কংগ্রেস সূত্রে জানা গিয়েছে, মুখ্যমন্ত্রী ও উপ-মুখ্যমন্ত্রীর পাশাপাশি ২৮ জন মন্ত্রী শপথ নিতে পারেন। ইতিমধ্যেই তালিকা চূড়ান্ত করা হয়েছে এবং হাইকমান্ড তা অনুমোদনও করেছে বলেই দলীয় সূত্রে খবর। বৃহস্পতিবার কংগ্রেস কর্ণাটকের পরবর্তী মুখ্যমন্ত্রী হিসেবে সিদ্দারামাইয়া এবং দলের রাজ্য সভাপতি ডি.কে. শিবকুমারকে উপমুখ্যমন্ত্রী পদের দায়িত্ব দেওয়া হয়। এর পরে, সিদ্দারামাইয়া রাজ্যপাল থাওয়ারচাঁদ গেহলটের সাথে দেখা করেন এবং সরকার গঠনের দাবি করেন।

আজ দুপুর সাড়ে বারোটায় হবে শপথগ্রহণ অনুষ্ঠান। এই নিয়ে টানা দ্বিতীয়বার মুখ্যমন্ত্রী হতে চলেছেন সিদ্দারামাইয়া। ২২৪ বিধান সভা আসনের জন্য রাজ্যে ১০ মে অনুষ্ঠিত নির্বাচনে, কংগ্রেস ১৩৫টি আসনে জিতে নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা অর্জন করে। কর্ণাটকে কংগ্রেসের জন্য সিদ্দারামাইয়া এবং শিবকুমারকে বড় ‘সম্পদ’ হিসাবে বর্ণনা করে দলের রতফে বলা হয়েছে দুই নেতায় বিধানসভা নির্বাচনে কংগ্রেসের জয়ে উল্লেখযোগ্য অবদান রেখেছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *