আজ সুপ্রিম কোর্টে শিণ্ডের আর্জির শুনানি , ফোনে কথা এমনকি রাজ ঠাকরের সঙ্গেও

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ :অবশেষে এবার সুপ্রিম কোর্টের দরজায় গড়াল মহারাষ্ট্রের রাজনৈতিক পটচিত্র । আজ একনাথ শিণ্ডের বিদ্রোহী শিবিরের আর্জির শুনানি হবে মূলত দেশের সর্বোচ্চ আদালতের অবসরকালীন বেঞ্চে বিচারপতি সূর্য কান্ত এবং বিচারপতি জে বি পর্দিওয়ালার এজলাসে। মহারাষ্ট্রের শিবসেনা বিধায়ক তথা মন্ত্রী একনাথ শিণ্ডে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েছেন বিধানসভার ডেপুটি স্পিকারের আনা বরখাস্তের নোটিসের বিরুদ্ধে । শিণ্ডে এর উপরে স্থগিতাদেশ চেয়েছেন এই নোটিসকে অবৈধ এবং অসাংবিধানিক বলে বর্ণনা করে । জরুরি ভিত্তিতে এদিনই শুনানি হবে তাঁর আবেদনের উপর ।

আবেদনে শিণ্ডে এও বলেছেন, ২০২১ সালের ফেব্রুয়ারিতে বিধানসভার স্পিকার নানা প্যাটেল ইস্তফা দেওয়ার পর শূন্য অবস্থায় রয়েছে স্পিকার পদ। ডেপুটি স্পিকার কাজ চালালেও তাঁর বরখাস্তের নোটিস দেওয়া অসাংবিধানিক। এ ব্যাপারে কোনও এক্তিয়ারই নেই তাঁর । যেহেতু শিণ্ডে ও তাঁর দলবল এখনও গুয়াহাটিতে ঘাঁটি গেড়ে বসে রয়েছেন, তাই তাঁদের হয়ে আইনজীবী অভিনয় শর্মা আদালতে আবেদন দাখিল করেছেন । তিনিও আরও বলেন, ডেপুটি স্পিকারের ক্ষমতা নেই বরখাস্ত করার। তিনি যে যে পদক্ষেপ করেছেন সংবিধান মোতাবেক, তার সবটাই অবৈধ। আবেদনে এও বলা হয়েছে, ডেপুটি স্পিকার যাতে কোনও পদক্ষেপ না করতে পারেন বরখাস্তের বিষয়ে, সর্বোচ্চ আদালত সেই নির্দেশ দিক। ডেপুটি স্পিকারকে সরানোর প্রস্তাবের উপর সিদ্ধান্ত না হওয়া পর্যন্ত তাঁকে কোনও সিদ্ধান্ত গ্রহণ করা থেকে বিরত রাখা হোক।

এরমধ্যেই একনাথ শিণ্ডে ফোনে কথা বলেছেন উদ্ধব-বিরোধী বলে খ্যাত বালাসাহেবের পরিবারেরই নেতা রাজ ঠাকরের সঙ্গেও। ফলে আরও ঘোরাল হচ্ছে মুম্বইয়ের পরিস্থিতি । এমনকি সবাই জানে রাজ ও উদ্ধবের শত্রুতার কথাও। রাজের দল মহারাষ্ট্র নবনির্মাণ সেনার ডালপালা শুকিয়ে এলেও তাদের এখনও কিছু অস্তিত্ব আছে। তাই অনেকে মনে করছেন এমএনএস প্রধানের সঙ্গে শিণ্ডের নতুন সখ্য রাজ্যের রাজনীতিতে নতুন করে পালে হাওয়া লাগাতে পারে বলেও।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *