আদতে পাকিস্তানেরই ক্ষতি হচ্ছে ভারতের সাথে যুদ্ধ করে , পাক প্রধানমন্ত্রী বসতে আগ্রহী সুষ্ঠু আলোচনায়

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : পাকিস্তানের চিত্র এখন ভয়াবহ। সাধারণ মানুষ বাজারে গিয়ে খালি হাতে ফিরছেন। হয়ত কদিন পরে পাকিস্তানে খাওয়ার জন্য এক টুকরো রুটিও মিলবে না। অনেকেই আশঙ্কা করছেন, পাকিস্তান শ্রীলঙ্কা হয়ে যাবে না তো! এমন পরিস্থিতিতে নরম সুর দেখা গেল পাক প্রধানমন্ত্রীর শাহবাজ শরিফের গলায়। তিনি ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে কাশ্মীরের মতো বিতর্কিত জায়গা নিয়ে একটি সৎ আলোচনার দাবি করেছেন। তিনি বলেছেন, ভারতের সঙ্গে তিনটি যুদ্ধ করে তাঁর দেশে অতিরিক্ত দুর্দশা, দারিদ্র আর বেকারত্বের সূচনা হয়েছে। তাঁর বিবৃতিতে উঠে এসেছে, পাকিস্তানের অর্থনৈতিক সংকটের গভীরতা।

পাকিস্তান আর্থিক সংকটের জন্য বিশ্বের দ্বারে উপস্থিত হয়েছে, অপরদিকে ভারত দিনের পর দিন উন্নতি করছে। অর্থনৈতিক সংকটের মধ্যে ভারতকে নিয়ে পাকিস্তানের প্রধানমন্ত্রীর বক্তব্যে উঠে এসেছে, ভারতের সঙ্গে যে তিনটি যুদ্ধ হয়েছে তার থেকে পাকিস্তান শিক্ষা নিয়েছে। শাহবাজ শরীফ আল আরাবিয়া টিভিকেদেওয়া এক সাক্ষাৎকারে বলেছেন, ভারত আর পাকিস্তান প্রতিবেশী দেশ এবং উভয়কেই একে অপরের সঙ্গে থাকতে হবে। যুদ্ধ মানেই সময় আর সম্পদ নষ্ট। এখন পাকিস্তান সম্পূর্ণ শান্তিপূর্ণভাবে বাঁচতে চায় এবং তাদের সমস্যার সমাধান করতে চায়। তিনি দেশের দারিদ্র দূর করে দেশের সমৃদ্ধি আনতে চান। পাশাপাশি পাকিস্তানের জনগণকে সুশিক্ষা, উন্নত স্বাস্থ্য ব্যবস্থা এবং কর্মসংস্থান দিতে চান। পাকিস্তান আর বোমা গোলাবারুদের পিছনে সম্পদ নষ্ট করতে চায় না। তিনি আরো বলেন, পাকিস্তানে যথেষ্ট ইঞ্জিনিয়ার, ডাক্তার এবং দক্ষ শ্রমিক রয়েছে। তিনি দেশের সমৃদ্ধির জন্য তদেরকে যথাযথ কাজে লাগাতে চান। তিনি চেষ্টা করবেন যাতে দ্রুত শান্তি পুনরুদ্ধার করা যায় এবং এর ফলে উভয় দেশে উন্নতি করতে পারবে।

গুরুত্বপূর্ণভাবে তিনি সংযুক্ত আরব আমিরাতের কথা বলেছেন। সৌদি আরব সম্পর্কে তিনি বলেন, এটি একটি পাকিস্তানের বন্ধুত্বপূর্ণ দেশ। বহু শতাব্দী ধরে পাকিস্তান এবং সৌদি আরবের সম্পর্ক বেশ ভালো। সংযুক্ত আরব আমিরাত লক্ষ লক্ষ পাকিস্তানিদের জন্য দ্বিতীয় বাড়ির মতো।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *