আপনার বাড়িতে এইসব গাছ রাখুন গরমে ঘর ঠান্ডা রাখতে

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : গরম পড়লেই আমরা সাধারণত এসির কথা চিন্তা করি ঘর ঠান্ডা রাখার জন্য। অথচ জানেন কি ঘরের তাপমাত্রা কমে যেতে পারে উষ্ণ আবহাওয়ায় ঘরের মধ্যে কিছু গাছ লাগালেও? গৃহমধ্যস্থ গাছপালা যে শুধু প্রাকৃতিক প্রক্রিয়ার মধ্যে দিয়ে ঘরকে ঠান্ডা রাখে তা-ই নয়। ঘরের বাতাসেও আর্দ্রতা যোগ করতেও সহায়তা করে এই ধরনের গাছপালা। ভারমন্ট বিশ্ববিদ্যালয়ের একটি গবেষণায় বলা হয়েছে, সঠিক গাছপালা কমাতে পারে প্রায় ১০ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত তাপমাত্রা। তাই চলুন এবার জেনে নেওয়া যাক গরমে এসি ছাড়াই কোন গাছগুলো ঘর ঠান্ডা রাখতে সহায়তা করে-

অ্যালোভেরা : অ্যালোভেরা বা ঘৃতকুমারী একটি অতি পরিচিত উদ্ভিদ। অসংখ্য ঔষধি উপকারিতার পাশাপাশি এই উদ্ভিদটি সহায়তা করে বাতাস থেকে বিষাক্ত পদার্থ শোষণ করতেও। পাশাপাশি এর জুড়ি মেলা ভার তাপ ও অক্সিজেনের মাত্রা নিয়ন্ত্রণে রাখতেও।

ছোট রবার গাছ : রবার গাছ প্রচুর পরিমাণে কার্বন ডাই অক্সাইড শোষণ করে পরিবেশ থেকে। অতিরিক্ত কার্বন ডাই অক্সাইড সক্ষম দীর্ঘক্ষণ তাপ ধরে রাখতেও, ফলে ঘর দ্রুত গরম হয়ে যায় ঘরে কার্বন ডাই অক্সাইডের পরিমাণ বেড়ে গেলে । কাজেই এই গাছ দারুন কার্যকর ঘরের অক্সিজেন এবং উষ্ণতার মাত্রা বজায় রাখতেও।

স্নেক প্ল্যান্ট : এখন অনেকই বাড়িতে ছোট্ট টবে স্নেক প্ল্যান্ট লাগান। এই উদ্ভিদটিও সাহায্য করতে পারে ঘরের তাপমাত্রা কমাতে। এই উদ্ভিদটি বৃদ্ধি করে অক্সিজেনের মাত্রাও। এই গাছটি বেশ মানানসই শয়নকক্ষ বা বসার জায়গাতে রাখার জন্য।

মানি প্ল্যান্ট : বিশেষজ্ঞদের মতে, মানি প্ল্যান্ট খুবই কার্যকর বাতাস বিশুদ্ধ করতে । গোল্ডেন পোথোস বা মানি প্ল্যান্ট বাতাস থেকে একাধিক বিষাক্ত পদার্থ দূর করতে পারে। অনেকেই আবার এই গাছটিকে সৌভাগ্যের প্রতীক বলেও মনে করেন। বিশুদ্ধ বাতাস সব সময়ই বেশি ঠান্ডা।

অরেকা পাম : বাড়িতে জায়গার অভাব না থাকলে বসার ঘরে এরিকা পাম রাখতেই পারেন। এটি তাল গাছের তুতো ভাই। অরেকা পাম এক দিকে ঘর ঠান্ডা রাখে, দেখতেও আবার ভালো লাগে। শুধু বাড়ি নয়, হোটেল, অফিস এবং অন্যান্য উন্মুক্ত স্থানে সাজাতেও এই গাছ ব্যবহৃত হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *