সংখ্যালঘু দমনের অভিযোগ মোদীর বিরুদ্ধে, ভাষণ বয়কট মার্কিন মুসলিম আইন প্রণেতার

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : তিন দিনের মার্কিন সফরে আসছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সেখানে তিনি রাষ্ট্রসংঘ সদর দফতরে যোগ দিবসের কর্মসূচিতে অংশ নেন এবং দেশবাসীর উদ্দেশে ভাষণও দেন। এরপর তিনি মার্কিন প্রেসিডেন্ট জো বিডেনের সঙ্গে দেখা করেন। দ্বিতীয়বারের মতো মার্কিন কংগ্রেসের যৌথ অধিবেশনে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী মোদী। ডেমোক্র্যাট ও রিপাবলিকান নির্বিশেষে নরেন্দ্র মোদীকে আমন্ত্রণ জানিয়েছিল মার্কিন কংগ্রেসের যৌথ অধিবেশনে ভাষণ রাখার জন্য । মোদীর এই ভাষণ বয়কট করেছেন মার্কিন কংগ্রেসের দুই সদস্য রাশিদা তালাইব এবং ইলহান ওমর । মার্কিন কংগ্রেসের দুই সাংসদই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর বিরুদ্ধে সংখ্যালঘুদের দমনের অভিযোগ সামনে এনেছে। যার জবাব এখন দিয়েছেন ভারতের মুসলিম নেতা।

প্রধানমন্ত্রী মোদির ভাষণ বয়কট: মার্কিন কংগ্রেসের মুসলিম আইন প্রণেতা ইলহান ওমর একটি টুইট করেছেন, যাতে তিনি লিখেছেন, যে তিনি প্রধানমন্ত্রী মোদীর ভাষণে যোগ দেবেন না। তিনি লিখেছেন, “প্রধানমন্ত্রী মোদী সরকার ধর্মীয় সংখ্যালঘুদের দমন করেছে, হিংসাত্মক হিন্দু জাতীয়তাবাদী সংগঠনকে পোষণ করছেন মোদী সরকার। সাংবাদিক, মানবাধিকার কর্মীদেরও টার্গেট করা হচ্ছে। তাই আমি মোদির বক্তৃতায় অংশ নিচ্ছি না।”

এই টুইটের প্রেক্ষিপ্তে মার্কিন ওই মুসলিম আইনপ্রণেতাকে জবাব দেন সংখ্যালঘু কমিশনের প্রাক্তন ভাইস চেয়ারম্যান আতিফ রশিদ। রাশেদ লিখেছেন, “আমি ভারতের ধর্মীয় সংখ্যালঘু সম্প্রদায়ের অন্তর্গত, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ভারতে আমি আমার ধর্মীয় স্বাধীনতা এবং ধর্মীয় পরিচয় নিয়ে স্বাধীনভাবে বসবাস করছি, দেশের প্রতিটি ক্ষেত্রে আমার সমান অধিকার রয়েছে। আমার বলার স্বাধীনতা আছে। ভারতে আমি যা চাই তা লিখতে পারি। আমি এটা ভেবে দুঃখিত যে আপনি আপনার ঘৃণামূলক এজেন্ডাকে সামনে রেখে আমার ভারতের ভুল ছবি দেখাচ্ছেন। আপনার মুখ থেকে বিষ ছড়ানো বন্ধ করুন।” মার্কিন সাংসদ রাশিদা তালাইব এবং ইলহান ওমর এর আগেও প্রধানমন্ত্রী মোদি এবং ভারতের বিরুদ্ধে বিবৃতি দিয়েছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *