ইঙ্গিত জোর হাড্ডহাড্ডি লড়াইয়ের! বিজপি এগিয়ে কোন রাজ্যে? ছত্তিশগড়-তেলেঙ্গানা ক্ষমতা দখলের পথে কংগ্রেস? শুরু জোর জল্পনা

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : গতকালই মূলত শেষ হয়েছে ৫ রাজ্যের বিধানসভা নির্বাচন। নির্বাচন পর্ব মিটতেই সামনে আসতে শুরু করছে বিধানসভা নির্বাচনের এক্সিট পোলের ফলাফল। মধ্যপ্রদেশ, রাজস্থান, তেলেঙ্গানা, ছত্তিশগড় এবং মিজোরামের পাঁচটি রাজ্যেরই এক্সিট পোলের ফলাফল অনুসারে দেখা যাচ্ছে বিজেপি রাজস্থানে কিছুটা লাভবান হতে চলেছে। অন্যদিকে ছত্তিশগড়ে আবার ক্ষমতায় আসতে চলেছে কংগ্রেস। অন্যদিকে মধ্যপ্রদেশে বিজেপি ও কংগ্রেসের মধ্যে ঘনিষ্ঠ প্রতিদ্বন্দ্বিতার আভাস মিলেছে। এই রাজ্যগুলিতে ৭ নভেম্বর থেকে ৩০ নভেম্বরের মধ্যে ভোটগ্রহণ পর্ব অনুষ্ঠিত হয়। আগামী ৩ ডিসেম্বর রবিবার পাঁচটি রাজ্যের বিধানসভা নির্বাচনের ফলাফল ঘোষণা করা হবে।

এক্সিট পোলের রিপোর্ট অনুসারে মধ্যপ্রদেশে, বিজেপি পেতে পারে ১১২টি আসন। কংগ্রেসের ঝুলিতে থাকতে পারে ১১৩টি আসন। অন্যরা ৫টি আসন পাবে বলে আশা করা হচ্ছে। একই সঙ্গে রাজস্থানে, বিজেপি ১১১টি আসন, কংগ্রেস ৭৪টি এবং অন্যান্যরা ১৪ টি আসন পাবে বলে আশা করা হচ্ছে। ছত্তিশগড়ে, বিজেপি ৪০ টি আসন এবং কংগ্রেস ৪৭ এবং অন্যান্য ৩ টি আসন পাবে বলেই এক্সিট পোলের রিপোর্টে ইঙ্গিত মিলেছে। তেলেঙ্গানায়, BRS ৪৮ আসন, কংগ্রেস ৫৬ বিজেপি ১০ এবং মিম ৫টি আসন পাবে বলেই পুর্বাভাস। মিজোরামে, MNF ১২ টি আসন, ZMP ২০, বিজেপি ১ এবং কংগ্রেস ৭ টি আসন পেতে পারে।

এই ৫ রাজ্যের নির্বাচনী ফলাফল ২৪-এর লোকসভা নির্বাচনে বেশ কিছুটা প্রভাব ফেলবে বলেই মনে করছেন রাজনৈতিক বিশেষজ্ঞরা। পাঁচটি রাজ্যের মধ্যে তিনটিতে রাজস্থান, মধ্যপ্রদেশ এবং ছত্তিশগড়ে ভারতীয় জনতা পার্টি (বিজেপি) এবং কংগ্রেসের মধ্যে কঠিন প্রতিদ্বন্দ্বিতার ইঙ্গিত মিলেছে। তেলেঙ্গানায় ত্রিশঙ্কু লড়াইয়ে এগিয়ে রাখা হয়েছে কংগ্রেসকে। মিজো ন্যাশনাল ফ্রন্ট (এমএনএফ) মিজোরামের অন্যতম প্রধান রাজনৈতিক দল। অন্যান্য রাজনৈতিক দল যেমন সমাজবাদী পার্টি (এসপি), বহুজন সমাজ পার্টি (বিএসপি), আম আদমি পার্টি (আপ) এবং অল ইন্ডিয়া মজলিস-ই-ইত্তেহাদুল মুসলিমীন (এআইএমআইএম) এই রাজ্যগুলিতে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছে। এখন পর্যন্ত যা ইঙ্গিত তাতে রাজস্থান ও ছত্তিশগড়ে কংগ্রেস ক্ষমতায় আসতে চলেছে। মধ্যপ্রদেশে ফের বিজেপি কুর্সিতে বসতে চলেছে।

তেলেঙ্গানায় ভোট শেষ হওয়ার পর পাঁচটি রাজ্যে অনুষ্ঠিত বিধানসভা নির্বাচনের এক্সিট পোল এসেছে। রাজস্থান এবং মধ্যপ্রদেশের এক্সিট পোলের রিপোর্ট অনুসারে, ক্ষমতা দখলে কংগ্রেস-বিজেপির মধ্যে হাড্ডাজাড্ডি লড়াইয়ের ইঙ্গিত দেওয়া হয়েছে। মিজোরামে ৭ নভেম্বর, ছত্তিশগড়ে ৭ নভেম্বর ও ১৭ নভেম্বর দুই দফায়, মধ্যপ্রদেশে ১৭ নভেম্বর এবং রাজস্থানে ২৫ নভেম্বর ভোটগ্রহণ হয়।

‘জন কি বাত’-এর এক্সিট পোল অনুসারে, রাজস্থানে কংগ্রেস মাত্র ৬২-৮৫ টি আসন পাবে বলে আশা করা হচ্ছে। বিজেপি সেখানে ১০০-১২২ টি আসন পেতে পারে। অন্য দলগুলি পেতে পারে ১৪-১৫টি আসন। এখন পর্যন্ত অ্যাক্সিস মাই ইন্ডিয়ার এক্সিট পোল অনুসারে, রাজস্থানে কংগ্রেস ৮৬-১০৬ আসন পাবে বলে আশা করা হচ্ছে। বিজেপি ৮০-১০০টি আসন পেতে পারে। অন্যরা ৯-১৮ টি আসন পেতে পারে। টাইমস নাউ ইটিজি-র এক্সিট পোল অনুসারে, কংগ্রেস ৫৬-৭২ আসন পাবে বলে আশা করা হচ্ছে। বিজেপি ১০৮-১২৮ টি আসন পেতে পারে। অন্যরা ১৩-২১টি আসন পেতে পারে। রাজস্থানে ইন্ডিয়া টিভি সিএনএক্সের এক্সিট পোল অনুসারে, কংগ্রেস পেতে পারে ৯৪-১০৪টি আসন। বিজেপি ৮০-৯০ আসনেই সীমাবদ্ধ থাকতে চলেছে বলেই আভাস। অন্যরা ১৪-১৮টি আসন পেতে পারে।

ভোট শেষ হতেই তেলেঙ্গানার এক্সিট পোলের সমীক্ষা সামনে এসেছে। এক্সিট পোলে জন কি বাত-এর ফলাফলে কংগ্রেস পেতে পারে ৪৮-৬৪টি আসন। বিআরএস কংগ্রেসের থেকে বেশ অনেকটাই পিছিয়ে থাকতে পারে। এই সমীক্ষা অনুসারে মুখ্যমন্ত্রী কেসিআর ৪০-৪৫টি আসন পেতে পারেন। বিজেপি ৭-১৩টি আসন জিততে পারে। তেলেঙ্গানায় ইন্ডিয়া টিভি সিএনএক্সের এক্সিট পোল রিপোর্ট অনুসারে, ক্ষমতাসীন ভারত রাষ্ট্র সমিতি (বিআরএস) ৩১-৪৭টি আসন পেতে পারে। কংগ্রেস পেতে পারে ৬৩-৭৯টি আসন। বিজেপি মাত্র দুই-চারটি আসন পাবে বলে ধারণা করা হচ্ছে। অন্যরা ৫-৭টি পেতে পারে। টাইমস নাউ ইটিজি এক্সিট পোল অনুসারে, বিআরএস ৩৭-৪৫টি আসনে জয়ী হতে পারে। কংগ্রেস পেতে পারে ৬০-৭০টি আসন। বিজেপি ৬-৮টি আসন পাবে বলে আশা করা হচ্ছে। অন্যরা পেতে পারে ৫-৭টি আসন।

রিপাবলিক-ম্যাট্রিক্স এক্সিট পোল অনুসারে, মধ্যপ্রদেশে বিজেপি ১১৮-১৩০টি আসন পাবে বলে আশা করা হচ্ছে। কংগ্রেস পেতে পারে ৯৭-১০৭টিআসন। অন্যরা ০-২টি আসন পাবে বলে আশা করা হচ্ছে। এই সমীক্ষা অনুসারে মধ্যপ্রদেশে বিজেপি সংখ্যাগরিষ্ঠতা নিয়ে ফের সরকার গড়তে চলেছে। জন কি বাত-এর এক্সিট পোল অনুসারে, মধ্যপ্রদেশে বিজেপি ১০০-১২৩টি আসন পেতে পারে। কংগ্রেস পেতে পারে ১০২-১২৫টি আসন। অন্যদের ঝুলিতে থাকতে পারে ০-৫টি আসন। টিভি ৯ পোল স্ট্র্যাট অনুসারে, বিজেপি ১০৬টি আসন পেতে পারে। কংগ্রেস ১১১- ১২১টি আসনে জয়ী হবে বলেই আভাস দেওয়া হয়েছে। যেখানে অন্যরা ০-৬টি আসন পেতে পারে।
মধ্যপ্রদেশে টাইমস নাউ-ইটিজি এক্সিট পোল অনুসারে, বিজেপির ঝুলিতে থাকতে পারে ১০৫-১১৫টি আসন। কংগ্রেস পেতে পারে ১০৯-১২৫টিআসন। অন্য দলগুলো ৫০-৬০টি আসন পাবে বলে ধারণা করা হচ্ছে। ইন্ডিয়া টিভি এবং সিএনএক্স অনুসারে, বিজেপি ১৪০-১৪৯টি আসন পেতে পারে। কংগ্রেস পেতে পারে ৭০-৮৯টিআসন। সর্বাধিক ১৫টি আসন জিততে পারে বহুজন সমাজ পার্টি।

জন কি বাত-এর এক্সিট পোলে ছত্তিশগড়ে ঘনিষ্ঠ প্রতিদ্বন্দ্বিতা হবে। কংগ্রেস ৩৪-৪৫টি আসন পাবে বলে আশা করা হচ্ছে। বিজেপি ৪২-৫৩টি আসন পাবে বলে আশা করা হচ্ছে। অন্যরা তিনটি আসন পেতে পারে। ABP এবং C ভোটারদের সমীক্ষায় কংগ্রেস ৪১ থেকে ৫৩টি আসন পাবে। বিজেপি ৩৬ থেকে ৪৮ আসন পাবে বলে আশা করা হচ্ছে। অন্যরা ০-৪টি আসন হারাতে পারে।

News-24 এবং Today’s Chanakya-এর এক্সিট পোল অনুযায়ী, কংগ্রেস পেতে পারে ৫৭টি আসন। বিজেপি পাবে ৩৩টি আসন। রিপাবলিক ও ম্যাট্রিসের হিসেব অনুযায়ী, ছত্তিশগড়ে কংগ্রেস ও বিজেপির মধ্যে ঘনিষ্ঠ প্রতিদ্বন্দ্বিতা হতে পারে। কংগ্রেস ৪৪ থেকে ৫২টি আসন পেতে পারে। বিজেপি ৩৪ থেকে ৪২ আসন পাবে বলে আশা করা হচ্ছে। অন্যরা ০-২টি আসন পাবে বলে আশা করা হচ্ছে। টিভি-9 পোল স্ট্র্যাটের অনুমান অনুযায়ী, কংগ্রেস পেতে পারে ৪০-৫০টি আসন। বিজেপি পেতে পারে ৩৫-৪৫টি আসন। অন্যরা ০-৩টি আসন পেতে পারে। টাইমস নাউ এবং ইটিজি-র সমীক্ষায় কংগ্রেস ৪৮-৫৬টি আসন পাবে বলে আশা করা হচ্ছে। এই সমীক্ষা অনুসারে, বিজেপি ৩২-৪০টি আসন পেতে পারে, অন্যরা ২-৪টি আসন পেতে পারে।

উত্তর-পূর্ব ভারতের রাজ্য মিজোরামের এক্সিট পোল অনুমান অনুসারে, MNF ১০-১৪টি আসন পেতে পারে। কংগ্রেস ৫-৯টি আসন পেতে পারে। টাইমস নাও-ইটিজি এক্সিট পোল অনুসারে, এমএমএফ ১৪-১৮ আসন পাবে বলে আশা করা হচ্ছে। কংগ্রেসের ঝুলিতে থাকতে পারে ৮-১০টি আসন। বিজেপিকে ০-২টি আসন পেয়েই সন্তুষ্ট থাকতে হবে। JPM ১২-১৬টি আসন পেতে পারে।

ছত্তিশগড়ে এগিয়ে রয়েছে কংগ্রেস। Aaj Tak এবং Axis My India-এর এক্সিট পোলের অনুমানের উপর ভিত্তি করে, ছত্তিশগড়ে কংগ্রেস অনেকটাই এগিয়ে রয়েছে। বিজেপি ৩৬-৪৬টি আসন পাবে বলে আশা করা হচ্ছে। অনুমান করা হচ্ছে কংগ্রেস ৪০-৫০টি আসন পাবে। অন্যরা এবং স্বতন্ত্ররা পেতে পারে ১-৫ টি আসন। ছত্তিশগড়ের মোট বিধানসভা আসনের সংখ্যা ৯০টি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *