ইয়াস ক্রমশ ফুঁসছে দিঘা থেকে ৪২০ কিমি দূরে , জেনে নিন কতটা দুর্যোগের সম্ভাবনা রয়েছে বাংলায়?

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : ফের ঘূর্ণিঝড় ইয়াস ধেয়ে আসছে আমফানের ভয়াবহ স্মৃতি উসকে দিয়ে।এই মুহূর্তে ইয়াস রয়েছে দিঘা থেকে ঠিক ৪২০ কিলোমিটার দূরে, পারাদ্বীপ থেকে তার দূরত্ব ৩২০ কিলোমিটার। গোটা রাজ্যের প্রশ্ন এই ঘূর্ণিঝ়ড় ঠিক কোথায় আছড়ে পড়বে? আবহবিদরা শক্তিশালী এই ঘূর্ণিঝড়ের গতিপ্রকৃতি বিশ্লেষণ করে বলছেন, এই ঝড়ের চোখ যাবে পারাদ্বীপ ও দিঘার মধ্যবর্তী অংশ দিয়ে। এমনকি অনেকাংশ জুড়েই তার ব্যপ্তি থাকবে। আজ মঙ্গলবার থেকেই জেলায় জেলায় ঝোড়ো বাতাস বইবে এই সাইক্লোনের প্রভাবে।

উত্তর ২৪ পরগণা, দক্ষিণ ২৪ পরগণা, কলকাতা, হাওড়া, হুগলিতে হতে পারে ভারী থেকে অতি ভারী বৃষ্টি।যুদ্ধকালীন তত্‍পরতায় সাইক্লোন মোকাবিলার প্রস্ততি নিচ্ছে বিপর্যয় মোকাবিলা বাহিনী, স্বাস্থ্য, বিদ্যুত্‍-সহ রাজ্য প্রশাসনের অনান্য দফতরগুলি। চালু হয়েছে কন্ট্রোল রুমও।

ইয়াস-এর সতর্কবার্তা থাকা জেলা গুলোতে মুখ্যমন্ত্রী দলীয় বিধায়কদের চারটি নির্দেশ দিয়েছেন। ১) জনপ্রতিনিধি হিসেবে থাকতে হবে মানুষের পাশে। ২) উপকূলবর্তী অঞ্চলে থেকে মানুষকে সরিয়ে এনে খাওয়ার ব্যবস্থা করতে হবে। ৩) নিজের বিধানসভা অঞ্চলে সর্বক্ষণ নজর রাখতে হবে যতক্ষণ দুর্যোগ না কাটছে। ৪) দুর্যোগ কেটে যাওয়ার পর ঘরবাড়ি তৈরি থেকে শুরু করে, মানুষের পাশে থাকতে হবে যাবতীয় প্রয়োজনে। ঘূর্ণিঝড় মোকাবিলার প্রস্তুতি জেলায় জেলায় চলছে সেই নির্দেশ মেনেই।আশঙ্কার বিষয় ফ্রেজারগঞ্জ, গঙ্গাসাগর, মুড়িগঙ্গা-সহ সহ বহু জায়গায় সমুদ্র উপচে জল উঠতে শুরু করেছে ইতিমধ্যেই।কয়েক লক্ষ মানুষকে রিলিফ সেন্টারে পৌঁছে দেওয়ার কাজ গতকাল থেকেই শুরু হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *