উন্নত প্রযুক্তির প্রয়োগে প্রাণী পালনের মাধ্যমে স্বনির্ভরশীলতা শীর্ষক এক অভিনব আলোচনা ও প্রশিক্ষণ শিবির অনুষ্ঠিত হয়ে গেলো চকপাড়া-আনন্দনগর গ্রাম পঞ্চায়েতে

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : কৃষি প্রযুক্তি পরিচালন সংস্থা (আত্মা) প্রকল্পে বালি-জগাছা প্রাণীসম্পদ বিকাশ বিভাগ ও পঞ্চায়েত সমিতির যৌথ উদ্যোগে পঞ্চাশ জন আগ্রহী প্রাণী পালককে নিয়ে “উন্নত প্রযুক্তির প্রয়োগে প্রাণী পালনের মাধ্যমে স্বনির্ভরশীলতা” শীর্ষক এক অভিনব আলোচনা ও প্রশিক্ষণ শিবির অনুষ্ঠিত হয়ে গেলো হাওড়ার বালি-জগাছা ব্লকের চকপাড়া-আনন্দনগর গ্রাম পঞ্চায়েতে । এই শিবিরটির শুভ উদ্বোধন করে বালি-জগাছা পঞ্চায়েত সমিতির সভাপতি শ্রীমতী চম্পা ঘোষ, তিনি আরো বলেন উপযুক্ত প্রশিক্ষণের মাধ্যমে প্রাণী পালনে উদ্যোগী করতে হবে গ্রামীণ মহিলাদের।

প্রাণীসম্পদ বিকাশ বিভাগের হাওড়া জেলার সহ অধিকর্তা শ্রী বাসুদেব ঘোষ পরিবারের অতিরিক্ত আয় ও দৈহিক পুষ্টির ঘাটতি নিবারণে মহিলাদের প্রাণী পালনে উৎসাহী হওয়ার আহ্বান জানান। ব্লকের প্রাণীসম্পদ উন্নয়ন আধিকারিক ডাঃ দেবজ্যোতি ঘোষ উল্লেখ করেণ বালি-জগাছা ব্লকে খুব দ্রুত নগরায়ণ হচ্ছে।

সম্ভাবনাময় প্রতিটি পরিবারকে ক্যাম্পবেল হাঁস, উন্নত প্রজাতির মুরগী, কোয়েল, টার্কি, মাংসের জন্য খরগোশ, ব্ল্যাক বেঙ্গল ছাগল, শুকর ও উন্নত প্রজাতির গাভী পালনের ছোট ছোট প্রকল্প গ্রহণে উৎসাহ দেওয়া হয় এই শিবিরে ।কোয়েল,মুরগী বা খরগোশ ছাদেও পালন করা যেতে পারে। স্বনির্ভর গোষ্ঠীর সদস্য হিসেবে প্রাণী পালনের জন্য জেলা গ্রামোন্নোয়ণ দপ্তর থেকে লোন পাওয়া যেতে পারে অল্প বার্ষিক সুদের বিনিময়ে ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *