এই তো সবে শুরু…’, রাহুলের সঙ্গে বিশেষ বৈঠক পওয়ারের , তবে কি এবার ডাক পাবেন মমতা-কেজরীবালও? শুরু জোর জল্পনা

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : ২০২৪-র লোকসভা নির্বাচনের আগেই ঐক্য়বদ্ধ হচ্ছে বিরোধীরা। সম্প্রতিই তৃণমূল কংগ্রেস, আপ আদমি পার্টি সহ একাধিক বিরোধী দল কংগ্রেসের সঙ্গে দূরত্ব বাড়ানোয় জল্পনা তৈরি হয়েছিল তৃতীয় ফ্রন্টের। তবে সেই জল্পনায় আপাতত জল ঢেলে দিয়েছে বিরোধীরাই। আসন্ন লোকসভা নির্বাচনে বিজেপিকে হারাতে একসঙ্গে জোট বাধার প্রস্তুতি নিচ্ছে কংগ্রেস সহ একাধিক বিরোধী দল। এই বিরোধ জোট নিয়ে আলোচনা করতেই বৃহস্পতিবার ন্যাশনালিস্ট কংগ্রেস পার্টির সুপ্রিমো শরদ পওয়ারের বাড়িতে দেখা করলেন কংগ্রেস নেতা রাহুল গান্ধী ও কংগ্রেসের জাতীয় সভাপতি মল্লিকার্জুন খাড়্গে । বৈঠক শেষে বেরিয়ে রাহুল গান্ধী জানান, বিরোধী দলগুলিকে একজোট করার লক্ষ্যেই তাঁরা সকলে মিলিতভাবে কাজ করছেন।

লোকসভা নির্বাচনে শাসক দল বিজেপিকে হারাতে বিরোধী রাজনৈতিক দলগুলিকে একজোট হতে হবে, এই দাবি দীর্ঘদিন ধরেই জানাচ্ছে কংগ্রেস। অন্যদিকে, সম্প্রতি বিহারের মুখ্যমন্ত্রী তথা জেডি(ইউ) নেতা নীতীশ কুমারও জানিয়েছিলেন, বিরোধীদের ঐক্যবদ্ধ করার কাজে নেমেছেন তিনি। এবার কংগ্রেসের কোর্টে বল রয়েছে। তারা কী সিদ্ধান্ত নেবে, তার উপরই বিরোধী ঐক্যের ভবিষ্যৎ নির্ভর করছে। সম্প্রতিই বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমার ও উপমুখ্যমন্ত্রী তেজস্বী যাদব এনসিপি প্রধান শরদ পওয়ারের সঙ্গে দেখা করেন। তাঁদের সাক্ষাতের পরদিনই এবার দেখা করলেন রাহুল গান্ধী ও মল্লিকার্জুন খাড়্গেও।

বৃহস্পতিবার এনসিপি নেতার সঙ্গে বৈঠক করেন কংগ্রেসের দুই শীর্ষ নেতৃত্ব। বৈঠক শেষে বেরোনোর সময় রাহুল গান্ধী বলেন, “বিরোধীদের একজোট করার একটি প্রক্রিয়া শুরু হয়েছে। আমরা সকলে বিরোধী ঐক্য গঠনের লক্ষ্যে কাজ করছি।”

অন্যদিকে, কংগ্রেস নেতা মল্লিকার্জুন খাড়্গে বলেন, “দেশের গণতন্ত্র ও সংবিধানকে সুরক্ষিত রাখতে, দেশের বাক স্বাধীনতা ও ভাব প্রকাশের অধিকারকে রক্ষা করতে, যুবকদের কর্মসংস্থান, মূল্যবৃদ্ধি, কেন্দ্রীয় সংস্থার অপব্যবহার সহ একাধিক ইস্যু নিয়ে আমরা একজোট হয়ে লড়াই করব। আমরা একে একে সমস্ত বিরোধী দলের সঙ্গে কথা বলছি। পওয়ার সাহেবও একই কথা বলেছেন।”

তিনি আরও বলেন, “আমরা খুশি যে শরদ পওয়ারজি মুম্বই থেকে সরাসরি এখানে এসেছেন এবং আমাদের সঙ্গে কথা বলছেন। বিরোধী ঐক্য নিয়ে আমি ও রাহুল গান্ধী নীতীশজী ও তেজস্বীজীর সঙ্গেও কথা বলেছি।”এদিকে, বৈঠক শেষে শরদ পওয়ারও বলেন, “এই তো সবে শুরু। অন্যান্য গুরুত্বপূর্ণ বিরোধী দলগুলির সঙ্গেও একে একে বৈঠক করা হবে। তা সে মমতা বন্দ্য়োপাধ্যায়ই হোক বা অরবিন্দ কেজরীবাল কিংবা অন্যান্য কোনও নেতা। সকলের সঙ্গে কথা বলা হবে।”

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *