এককথায় ফাটাফাটি! সৌন্দর্য্যে সিমলা-মানালিকেও ১০ গোল দেবে উত্তরবঙ্গ ঘেঁষা এগ্রাম !

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : উত্তরবঙ্গ ও তার আশেপাশের এলাকাগুলিতে ছড়িয়ে রয়েছে চোখ জুড়িয়ে দেওয়া বিভিন্ন জায়গা। যেখানে একবার গেলেই মন বাঁধা পড়ে যায়। ভ্রমণপ্রিয় বাঙালির পছন্দের শীর্ষে রয়েছে উত্তরবঙ্গ। তবে অনেকেরই ভিড়-ভাট্টা পছন্দ নয়। ব্যস্ত জীবন থেকে দিন কয়েকের আরাম নিতে অনেকেই একটু ফাঁকা-কোলাহলহীন জায়গার খোঁজ করেন। তাঁদের জন্যই এই বিশেষ প্রতিবেদন। উত্তরবঙ্গ ঘেঁষা সিকিমের এই ছবির মতো সাজানো পাহাড়ি গ্রামে একবার গেলে ফিরতে আর মনই চাইবে না।

দিন কয়েক হাতে নিয়ে বেড়িয়ে আসুন সিকিমের পাহাড়ি গ্রাম তুরুক বা টুরুক থেকে। একদিকে উত্তরবঙ্গ এবং অন্যদিকে সিকিম, দুইয়ের মাঝে মাথা তুলে দাঁড়িয়ে পাহাড় ঘেরা সবুজে সাজানো ছোট্ট জনপদ টুরুক। পাহাড়ি এই গ্রাম থেকে হাত বাড়ালেই যেন ছোঁয়া যায় মাথার উপরে বিস্তৃত নীল আকাশ। পেঁজা তুলোর মতো সাদা মেঘ যেন খেলে বেড়াচ্ছে গাঁয়ের অলি-গলি।

তুরুক বা টুরুকের অন্যতম প্রধান আকর্ষণ হল ‘টুরুক কোঠি’। একশো বছরেরও আগে তৈরি এই টুরুক কোঠি। একটা সময় এটা ছিল স্থানীয় প্রশসানের সদর কার্যালয়। তবে এখন এলাকার পর্যটনের বিকাশের স্বার্থে এই শতাব্দী প্রাচীন টুরুক কোঠি ঝাঁ চকচকে গেস্টহাউসের রূপ নিয়েছে। এখানে পর্যটকদের থাকা ও খাওয়া-দাওয়ার দারুণ বন্দোবস্ত আছে। এলাকার অনিন্দ্যসুন্দর প্রাকৃতিক পরিবেশ উপভোগ করতে হলে টুরুক কোঠিতে থাকতেই পারেন। চারিদিকের অপূর্ব প্রাকৃতিক শোভায় পাখির দলের কলতান প্রাণ ভরিয়ে দেবে।

কীভাবে যাবেন টুরুকে?

কলকাতার দিক থেকে গেলে নিউ জলপাইগুড়ি বা শিলিগুড়িতে পৌঁছে যান। তারপর সেখান থেকে টুরুক যাওয়ার গাড়ি মিলবে। গ্যাংটকের দিকে যাওয়ার গাড়িতে চড়ে নামুন মেল্লি বাজারে। এই এলাকা থেকে টুরুকের দূরত্ব মেরেকেটে আধঘণ্টা।

টুরুকে থাকবেন কোথায়?

থাকার জন্য অসাধারণ পরিবেশে নজরকাড়া একাধিক হোম স্টে পেয়ে যাবেন। থাকা-খাওয়া হিসেবে এই হোম স্টে গুলিতে পরিষেবা মেলে। টুরুকের কয়েকটি হোম স্টের নাম ও ফোন নীচে নম্বর দেওয়া হল।
টুরুক কোঠি- 091260 01293
দ্য গ্রেস হোম স্টে- 7319079996/9746510222
ম্যাঙ্গনোলিয়া ভিলেজ হোম স্টে- 9609856414
রয়্যাল বার্সে হেমা স্টে- 06384477282

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *