নতুন মোড় চিটফান্ডকাণ্ডে ! ফের ইডি বাজেয়াপ্ত করল রোজভ্যালির বিপুল পরিমাণ সম্পত্তি

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : কেন্দ্রীয় আর্থিক তদন্তকারী সংস্থা এনফোর্সমেন্ট ডাইরেক্টরেট (ইডি) ফের বাজেয়াপ্ত করল রোজভ্যালির বিপুল পরিমাণ সম্পত্তি৷ জানা গিয়েছে স্থাবর-অস্থাবর সম্পত্তি মিলিয়ে প্রায় ৩০৪ কোটি টাকার সম্পত্তি বাজেয়াপ্ত করা হয়েছে বলে৷ আজ শুক্রবার ইডির তরফে জানানো হয়েছে, ‘প্রিভেনশন অব মানি লন্ডারিং অ্যাক্ট’ অনুযায়ী রোজভ্যালি গ্রুপরে এই বিপুল পরিমান অর্থ বাজেয়াপ্ত করা হয়েছে। প্রসঙ্গত, ১৭ হাজার কোটি টাকা আর্থিক তছরুপের অভিযোগ রয়েছে রোজভ্যালির বিরুদ্ধে।

শুক্রবার ইডি-র এক বিবৃতিতে জানানো হয়েছে, চিটফাণ্ড কেলেঙ্কারির তদন্তে নেমে জানা যায় রোজভ্যালি গ্রুপের বিভিন্ন কোম্পানির নাম করে প্রচুর সম্পত্তি করা হয়েছিল পশ্চিমবঙ্গ, ওড়িশা, ত্রিপুরা, অসম, মহারাষ্ট্র, ঝাড়খণ্ড সহ দেশের একাধিক রাজ্যে। মূলত সাধারণ মানুষের কাছ থেকে সংগৃহীত অর্থকে ব্যয় করা হয়েছিল ঘুরপথে বেআইনীভাবে এই সম্পত্তি কেনার মাধ্যমেই ।প্রসঙ্গত, এনফোর্সমেন্ট ডিরেক্টোরেট বা ইডি আপাতত রোজভ্যালির বিরুদ্ধে তদন্তে নেমেছে। গত বছর মার্চ মাসে ইডি রোজভ্যালির ১ হাজার ৪০০ কোটি টাকার সম্পত্তি বাজেয়াপ্ত করেছিল।

ইডি সূত্রে পাওয়া তথ্য অনুসারে, রোজভ্যালি গ্রুপ অফ কোম্পানিজ প্রায় ১৭ হাজার ৫২০ কোটি টাকা তুলেছে দেশের বিভিন্ন প্রান্তে সাধারণ মানুষের কাছ থেকে। অভিযোগ আমানতকারীদের উচ্চ সুদের হারে টাকা ফেরৎ দেওয়ার নাম করেই এই বেআইনী অর্থলগ্নী সংস্থা টাকা আদায় করেছে বলেই। এর মধ্যে ১০ হাজার ৫৮০ কোটি টাকা ফেরৎ দেওয়া হয়েছে। বাকি প্রায় ৬ হাজার ৬৭০ কোটি টাকা ফেরৎ দেওয়া হয়নি।ইডির তদন্তে এমনটাই উঠে এসেছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *