এক বিপ্লব ক্যান্সার চিকিৎসায়, যশোদা হাসপাতালে বসল অত্যাধুনিক MR Linac যন্ত্র

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : মঙ্গলবার, হায়দরবাদের যশোদা হাসপাতালে স্থাপন করা হল ভারতের প্রথম এমআর লাইন্যাক (MR Linac) যন্ত্র। ক্যান্সার চিকিৎসার এই অত্যাধুনিক যন্ত্রটি তৈরি করেছে ফিলিপ্স এবং ইলেকট্রা সংস্থা। ভারতের প্রতি বছরই ১৩ লক্ষেরও বেশি নতুন ক্যান্সার রোগী শনাক্ত করা হয় এবং ৮৫ লক্ষ মানুষের মৃত্যু হয় ক্যান্সারে। চিকিৎসকরা মতে, নিয়মিত চেক-আপ করালেই সময় মতো ধরা পড়ে ক্যান্সার। যত দ্রুত এই রোগ নির্ণয় করা যায়, ততই সুস্থতার সুযোগ বেশি থাকে। আর ক্যান্সারের চিকিৎসায় বিপ্লব এনেছে এই এমআর লাইন্যাক প্রযুক্তি। এই প্রযুক্তি এমআরআই অর্থাৎ ম্যাগনেটিক রেসোন্যান্স ইমেজিং-এর সঙ্গে রেডিয়োথেরাপি ব্যবহার করে গোটা শরীরে ক্যান্সারের চিকিৎসা করতে পারে। সফট টিস্য়ু টিউমারের চিকিৎসায় এই প্রযুক্তির বিশেষ দক্ষতা রয়েছে।

প্রচলিত রেডিয়োথেরাপির তুলনায় এমআর-লাইন্যাকে বাড়তি কী সুবিধা পাওয়া যায়?

চিকিৎসার আগে এবং চিকিৎসা চলাকালীন টিউমারের আকার এবং স্থানের পরিবর্তন ঘটে। এই প্রযুক্তিটির টিউমারের আকার এবং স্থানের পরিবর্তনের সঙ্গে মানিয়ে নিয়ে সেটিকে পর্যবেক্ষণ করার ক্ষমতা রয়েছে। বেশিরভাগ টিউমার এবং তার আশেপাশের টিস্যুগুলির ছবি সিটি-স্ক্যানের তুলনায় এমআরআই-তে ভালভাবে দেখা যায়। এই নতুন প্রযুক্তিটি নির্ভুলভাবে টিউমার কোষকে নিশানা করে এবং স্বাস্থ্যকর টিস্যুগুলিকে এড়িয়ে চলে।

এমআর-লাইন্যাক প্রযুক্তি ব্যবহার করে যে যে ক্যান্সার শনাক্ত করা যায় –

প্রস্টেটিক ক্যান্সার, মাথা ও ঘাড়ের ক্যান্সার, রেকটাম ক্যান্সার, পেটের ক্যান্সার, অগ্ন্যাশয়ের ক্যান্সার, ফুসফুসের ক্যান্সার, লিভার ক্যান্সার, স্তন ক্যান্সার, মূত্রাশয় ক্যান্সার, গাইনিকোলজিক্যাল ক্যান্সার, মস্তিষ্কের ক্যান্সার, আরও অনেক ধরণের টিউমার।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *