এবার আর ‘গৃহবন্দি’ নয় বিদেশ থেকে দেশে ফিরলে, অবশেষে ভারত কাটছাঁট করল কোভিড নিয়মে

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : এবার থেকে যাত্রীদের আর কোয়ারেন্টাইনে থাকতে হবে না বিদেশ থেকে ভারতে ফিরলে। যদিও বিশ্বের সব দেশ নয়,ভারত এই নিয়ম জারি করেছে মাত্র ৯৯টি দেশের জন্য। মঙ্গলবার এদিকে করোনা সংক্রমণ অনেকটাই কমেছে এদেশে। সেই আবহে ভারত ফের চালু করল কোয়ারেন্টাইন-মুক্ত প্রবেশাধিকার।দেশে পূর্ববর্তী নিয়ম ফের চালু করা হল কোভিড -১৯ এর কারণে বিধিনিষেধ আরোপ করার প্রায় ২০ মাস পরে। তবে যারা এ দেশে আসবে তাঁদের সেক্ষেত্রে থাকতে হবে হু-এর স্বীকৃত ভ্যাকসিনের দুটি ডোজ নেওয়ার সার্টিফিকেট। এমনকি এই ছাড় রয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ফ্রান্স, জার্মানি, অস্ট্রেলিয়া, নেদারল্যান্ডস এবং রাশিয়া সহ ৯৯টি দেশের জন্য । উল্লেখ্য এই সকল দেশগুলিকে করা হয়েছে “ক্যাটাগরি A” এর তালিকাভুক্ত।

তবে আগে থেকে Air Suvidha portal (newdelhiairport.in) এ গিয়ে পূরণ করতে হবে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের জারি করা নির্দেশিকা। সেখানে যাত্রীদের যাত্রার আগে আপলোড করতে হবে এমনকি নেগেটিভ RT-PCR রিপোর্টও। RT-PCR পরীক্ষা করে সেই রিপোর্ট পোর্টালে আপলোড করতে হবে যাত্রা শুরু করার ৭২ ঘন্টার মধ্যে।

তবে প্রতিটি যাত্রীকে সেলফ ডিক্লেরেশন জমা দিতে হবে রিপোর্টের সত্যতা সম্পর্কে। তবে ফৌজদারি আইন লাগু হতে পারে ভুল তথ্যের ক্ষেত্রেও। এক্ষেত্রে অগ্রাধিকার দেওয়া হয়েছে যে সমস্ত দেশ ভারতের সঙ্গে পারস্পরিক স্বীকৃতির বিষয়ে চুক্তিবদ্ধ হয়েছে তাঁদেরকেই। তবে অতিরিক্ত সতর্কতায় রাখা হয়েছে যে সমস্ত দেশে এখনও করোনা দাপট রয়েছে সেই সমস্ত দেশকে, যেমন- ব্রিটেন, দক্ষিণ আফ্রিকা, ব্রাজিল, বাংলাদেশ, চিন, মরিশাস, নিউজিল্যান্ড, জিম্বাবোয়ে ও সিঙ্গাপুর।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *