এবার থেকে রেশন মিলবে রাজ্যের যেকোনও ডিলারের কাছ থেকে ,মুখ্যমন্ত্রী সূচনা করলেন এক নতুন অভিনব ব্যবস্থার

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : মঙ্গলবার রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় দুয়ারে রেশন প্রকল্পের শুভ সূচনা করলেন নেতাজি ইন্ডোর স্টেডিয়াম থেকে। এর পাশাপাশি তিনি এক নিয়ম চালু করলেন যে এখন থেকে রাজ্যের যেকোনও ডিলারদের কাছ থেকে তাঁর বরাদ্দ খাদ্যশস্য নিতে পারবেন রাজ্যবাসী রেশন গ্রাহকরা।তবে এই সুবিধা পাবেন শুধু মাত্র আধার নম্বর নথিভুক্ত গ্রাহকরাই।

এদিন উদাহরণ স্বরূপ মঞ্চে ই-পাস যন্ত্রের মাধ্যমে তাঁর কার্ড ব্যবহার করে খাদ্য সংগ্রহ করেন মুর্শিদাবাদের এক রেশন গ্রাহক। ইতিমধ্যেই ‘এক দেশ এক রেশন কার্ড’ ব্যবস্থার আওতায় এসেছেন জাতীয় খাদ্যসুরক্ষা প্রকল্পের অন্তর্গত রাজ্যের গ্রাহকরা। এতে তিনি খাদ্য নিতে পারেন দেশের যেকোনও রাজ্যে গিয়ে সেখানকার রেশন দোকান থেকে। তেমনি ভিন রাজ্যের গ্রাহকরাও খাদ্যশস্য পাবেন পশ্চিমবঙ্গের ডিলারদের কাছ থেকে।তবে সেক্ষেত্রেও অত্যন্ত জরুরি রেশন কার্ডের সংঘে আধার সংযুক্তি করুন।

উল্লেখ্য, এদিন মুখ্যমন্ত্রী সূচনা করেন আরও দুটি প্রকল্পের।এদিকে খাদ্যদপ্তরও চালু করেছে হোয়াটসঅ্যাপ ‘চ্যাটব্যাট’ । এটির নম্বর হল—৯৯০৩০৫৫৫০৫। এর মাধ্যমে মিলবে খাদ্যদপ্তর সংক্রান্ত বিভিন্ন তথ্য। ইতিমধ্যেই চালু করা হয়েছে খাদ্যসাথী-আমার রেশন মোবাইল অ্যাপও। এটির মাধ্যমে অনলাইনে করা যাবে খাদ্যদপ্তরের বিভিন্ন কাজ। উদ্বোধনী অনুষ্ঠানের সূচনা করা হয় সুসজ্জিত মঞ্চে মুখ্যমন্ত্রীর হাতে সদ্য কাটা ধানের গোছ তুলে দিয়ে। মুখ্যমন্ত্রী একটি ধানের গোছ বেঁধে দেন গ্রামের বাড়ির মডেলে। তিনি জানান একটি ধানের গোছ নবান্নে রাখা হবে বলেও।

এদিন মঞ্চে মুখ্যমন্ত্রী ঘোষণা আরও করেন, এখন থেকে ১ লক্ষ টাকার বদলে ৫০ হাজার টাকা পুঁজি থাকলেই চলবে রেশন ডিলারশিপ পাওয়ার জন্য। আগে মূলত ৫ লক্ষ টাকা লাগত রেশন ডিলারশিপ পেতে গেলে। আগেই ১ লক্ষ টাকা করা হয় সেটা কমিয়ে। এমনকি শপ ও গুদামের আয়তন ছোট করা হবে শহর এলাকায় নতুন রেশন দোকান করার জন্য। মুখ্যমন্ত্রী জোর দিতে বলেন এমনকি মহিলাদের ডিলারশিপ দেওয়ার উপরও।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *