এবার থেকে দামি ওষুধের নাম লেখা যাবে না প্রেসক্রিপশনে, কেন্দ্রের কড়া নির্দেশ চিকিৎসকদের

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : শরীর খারাপ হলেই চিন্তার ভাঁজ পড়ে যায় সাধারণ মানুষের কপালে। কারণ চিকিৎসকের কাছে যাওয়া মানেই কয়েক হাজার টাকার খরচ। একদিকে যেমন চিকিৎসকের মোটা ফি দিতে হয়, তেমনই চিকিৎসকের প্রেসক্রিপশনে লেখা দামি ওষুধ কিনতে গিয়ে মাথার ঘাম পায়ে ফেলতে হয় মধ্যবিত্ত-নিম্নবিত্ত মানুষকে।

তবে এবার থেকে চিকিৎসকদের পছন্দসই দামি ওষুধ লেখার দিন শেষ। এবার থেকে চিকিৎসকেরা আর দামি ওষুধের নাম লিখতে পারবেন না প্রেসক্রিপশনে। কারণ সম্প্রতিই কেন্দ্রীয় সরকারের তরফে চিকিৎসকদের সতর্ক করে বলা হয়েছে, তারা যেন রোগীদের বাইরে থেকে কেনার জন্য দামি দামি ওষুধের নাম পরামর্শ না করেন। নির্দিষ্ট কোনও ব্রান্ডের ওষুধের নাম না লিখে, তার বদলে জেনেরিক ওষুধের নাম লিখতে হবে প্রেসক্রিপশনে। যদি কোনও চিকিৎসক এই নির্দেশ না মানেন, তবে তাদের বিরুদ্ধে কড়া পদক্ষেপ গ্রহণ করা হবে। অনেক সময়ই দেখা যায়, বেশ কিছু চিকিৎসক রোগীদের নির্দিষ্ট কোনও একটি ব্রান্ডের ওষুধ কিনতে বলেন। এর কারণ হল, মেডিক্যাল রিপ্রেজেন্টেটিভদের কাছ থেকে একটা মোটা অঙ্ক কমিশন পান।

তবে রোগীদের কাছে এই খরচ বহন যথেষ্ট কষ্টসাধ্য হয়। চিকিৎসকদের এই অভ্যাস রুখতেই এবার কড়া পদক্ষেপ গ্রহণ করেছে কেন্দ্রীয় সরকার।এবার থেকে চিকিৎসকদের বাইরে থেকে কোনও ওষুধ কেনার ক্ষেত্রে কেবলমাত্র জেনেরিক ওষুধের নাম লিখতে হবে। যদি কোনও চিকিৎসক প্রাইভেট মেডিক্যাল স্টোর থেকে দামি ওষুধ কিনতে বলেন, তবে তার বিরুদ্ধে কড়া পদক্ষেপ গ্রহণ করা হবে।

কেন্দ্রের তরফে নির্দেশিকায় কঠোরভাবে জানানো হয়েছে, কমিশনের স্বার্থে চিকিৎসকরা রোগীদের স্বাস্থ্য নিয়ে ছিনিমিনি খেলতে পারেন না। সমস্ত ওষুধের দোকানে যাতে জেনেরিক ওষুধ পাওয়া যায়, তাও নিশ্চিত করতে বলা হয়েছে।দেশের সমস্ত রাজ্য, শহরের জন ঔষধি কেন্দ্রে সমস্ত জেনেরিক ওষুধ উপলব্ধ রাখার নির্দেশ দেওয়া হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *