শুনতে চাই’ ‘আপনাদের মন কি বাত, রাহুল গান্ধী এমনটাই বললেন মণিপুর থেকে ভারত ন্যায় যাত্রা শুরু করে

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : কয়েক মাসের বিরতির পর ফের জনসংযোগ যাত্রা শুরু করলেন কংগ্রেস সাংসদ রাহুল গান্ধী। এবার এই যাত্রার নাম দিয়েছেন ‘ভারত জোড়ো ন্যায় যাত্রা’। নামেই স্পষ্ট, ন্যায়-সূত্রে দেশকে বাঁধতে এই যাত্রা রাহুলের। সম্প্রতি মণিপুর চরম বিধ্বস্ত হয়েছে হিংসার আগুনে । এবার সেই মণিপুরের মানুষদের ‘মন কি বাত’, ‘যন্ত্রণার কথা’ শুনতেই রাহুল গান্ধী সেই রাজ্য থেকেই যাত্রা শুরু করলেন। যাত্রার সূচনায় থৌবালের মানুষের সঙ্গে আলাপচারিতার মাঝে নাম না করে প্রধানমন্ত্রীকে কটাক্ষ করে রাহুল গান্ধী বলেন, “আমরা আমাদের মন কি বাত আপনাদের শোনাতে চাই না, আমরা আপনাদের মন কি বাত শুনতে চাই। আমরা আপনাদের যন্ত্রণার কথা জানতে চাই।”

মূলত গতকাল রবিবার রাহুল গান্ধী মণিপুরের থৌবাল জেলা থেকে দ্বিতীয় দফায় ভারত জোড়ো যাত্রা, ভারত জোড়ো ন্যায় যাত্রা-র সূচনা করেন। যাত্রাপথে তাঁকে দেখা যায় থৌবাল জেলার সাধারণ মানুষের সঙ্গে আলাপচারিতা করতে । এমনকি স্থানীয় বাসিন্দাদের সঙ্গে একটি চায়ের দোকানে বসে কংগ্রেস সাংসদকে কাগজের কাপে চা পান করতেও দেখা যায়। চা পান করতে-করতে আড্ডার মাঝে রাহুল গান্ধী থৌবালের মানুষের ‘দুঃখ, যন্ত্রণার কথা’ শুনতে চান । তারপর তিনি বলেন, “আমরা আপনাদের কাছে সৌভ্রাতৃত্ববোধ ও সম্প্রীতির ভাবনা ভাগ করে নিতে চাই।” পুনরায় মণিপুরের মানুষদের শান্তি, সৌভ্রাতৃত্ব ও মণিপুরের পুরানো ঐতিহ্য ফিরিয়ে দেবেন বলেও প্রতিশ্রুতি দেন রাহুল গান্ধী।

এদিন থৌবাল জেলা থেকে রাহুল গান্ধীর ভারত জোড়ো ন্যায় যাত্রা-য় যোগদান করেন বিএসপি বিধায়ক দানিশ আলি। যা বিশেষ তাৎপর্যপূর্ণ। থৌবাল থেকে রাহুলের এই যাত্রা পৌঁছবে নাগাল্যান্ডে। সেখান থেকে অসম, অরুণাচল প্রদেশ, মেঘালয় হয়ে রাহুল গান্ধীর পদযাত্রা প্রবেশ করবে পশ্চিমবঙ্গে। ৫ দিন ধরে বাংলার ৭টি জেলার মধ্যে দিয়ে পদযাত্রা করবেন রাহুল গান্ধী। তারপর সেখান থেকে বিহার, ঝাড়খণ্ড, ওড়িশা, উত্তর প্রদেশ, মধ্য প্রদেশ, গুজরাট হয়ে মহারাষ্ট্রে শেষ হবে এই যাত্রা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *