এবার দেবী সরস্বতীর আরাধনা স্বাস্থ্যসাথী কার্ডে, মালদা চমকে দিল বাগদেবীর মণ্ডপের অবাক করা থিমে

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : এবার থিম সরস্বতীপুজোতেও ! স্বাস্থ্যসাথী কার্ডের আদলে মণ্ডপ নির্মাণ হয়েছে সেই থিমে। যে কার্ডের উপভোক্তা স্বয়ং বাগদেবী সরস্বতী। আর, এভাবেই অভিনবত্বে মালদার ইংরেজবাজারের এক পুজো কমিটি সকলকে চমকে দিল বাগদেবীর আরাধনা করে।এবার এই পুজোর তৃতীয় বর্ষ। এই পুজোর আয়োজক মূলত এলাকার মহিলা ও ছাত্রীরা। এমনকি দেবীর জন্মবর্ষের জায়গায় লেখা হয়েছে- শুক্লা পঞ্চমীও।

রাজ্য সরকারের স্বাস্থ্যসাথী কার্ডের সুবিধাভোগীর সংখ্যা এবং এই কার্ড নিয়ে অভিযোগ নেহাত কম না। তারই মধ্যে দর্শকদের রীতিমতো চমক দিয়েছে ইংরেজবাজারের মহানন্দাপল্লি মহিলা সমিতির সদস্যদের সরস্বতী পুজোয় স্বাস্থ্যসাথী কার্ডের মণ্ডপ। বুধবার ছিল বাগদেবীর আরাধনার বাৎসরিক তিথি, বসন্ত (শুক্লা) পঞ্চমী। এবারের পুজোয় অভিনবত্ব আনতে সমিতির সদস্যরা সিদ্ধান্ত নেন মণ্ডপকে স্বাস্থ্যসাথী কার্ডের আদলে বানানোর। যা এখনও পর্যন্ত এরাজ্যে প্রথম ঘটল।

যথারীতি এলাকাবাসীর নজর কেড়েছে এই পুজোও । দেখতে উপস্থিত হয়েছিলেন ইংরেজবাজার পুরসভার স্থানীয় কাউন্সিলর বাবলা সরকার-সহ অন্যান্যরা। বুধবার এই অভিনব মণ্ডপে বাগদেবীর আরাধনায় পুরোহিত ছিলেন দেবাশীষ চক্রবর্তী। স্বাস্থ্যসাথী কার্ড যেমন দেখতে হয়, এখানে মণ্ডপ অবিকল তেমনই বানানো হয়েছে। আসল স্বাস্থ্যসাথী কার্ডের মতই এই মণ্ডপেও নম্বরের উল্লেখ করা আছে। উপভোক্তার স্থানে লেখা রয়েছে দেবী সরস্বতীর নাম। জন্মবর্ষের জায়গায় লেখা হয়েছে- শুক্লা পঞ্চমী। কার্ড তৈরির তারিখের জায়গায় এবছরের ১৪ ফেব্রুয়ারির উল্লেখ রয়েছে মণ্ডপের গায়ে।

এদিকে এই অভিনব পুজোমণ্ডপের পরিকল্পনা সম্পর্কে জানিয়েছেন মহানন্দাপল্লি মহিলা পরিচালিত পুজো কমিটির এক সদস্যা বর্ষা চক্রবর্তী। তিনি আরোও বলেন, ‘মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি যেভাবে স্বাস্থ্যসাথী কার্ডের মাধ্যমে দুঃস্থ রোগীদের উপকার করে যাচ্ছেন, সেদিকে লক্ষ্য রেখেই এবারে আমরা গড়ে তুলেছি পুজো মণ্ডপ। স্বাস্থ্য সাথী প্রকল্প, রাজ্যের পাশাপাশি গোটা দেশে জনমুখী পরিষেবা হিসেবে যা ব্যাপক স্বীকৃতি পেয়েছে। সেদিকে লক্ষ্য রেখেই এবারে এই ধরনের অভিনবত্ব বাগদেবী আরাধনা করা হয়েছে। সংশ্লিষ্ট এলাকার কাউন্সিলর বাবলা সরকার এও বলেন, ‘এলাকার মহিলা ও ছাত্রীদের এই উদ্যোগ দেখে খুব ভালো লেগেছে। পুজোর মাধ্যমেও যে রাজ্য সরকারের স্বাস্থ্য সাথী কার্ডের প্রচার হতে পারে, সেই ভাবনাকেও আমরা সাধুবাদ জানাচ্ছি।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *