এবার বাংলাতেও থাকতে চলেছে গোয়ার মতো সব সুযোগ-সুবিধা, এক দুর্দান্ত খবর দিল মমতা বন্ধ্যোপাধ্যায়ের সরকার

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : গোয়ার মতো সুযোগ সুবিধা এবার মিলবে বাংলাতেও। সৌজন্যে রাজ্য পরিবহণ দফতর। গোয়া বা অন্যান্য অনেক রাজ্যে যেমন পর্যটকদের বাইক, স্কুটি ভাড়া দেওয়া হয়… ঠিক তেমনই ব্যবস্থা এবার বাংলাতেও আনতে চলেছে রাজ্য পরিবহণ দফতর। শুক্রবার রাজ্যের পরিবহণ মন্ত্রী স্নেহাশিস চক্রবর্তীর হাত ধরে উদ্বোধন হল বাইক-স্কুটির কমার্শিয়াল পারমিট প্রদান ব্যবস্থার। এদিন হলুদ নম্বর প্লেট পেল শহর ও শহরতলির ১২৯টি বাইক। সল্টলেকে গণ পরিবহণ দফতর থেকে পরিবহণ মন্ত্রী স্নেহাশিস চক্রবর্তী এই ব্যবস্থা চালু করলেন। এদিন ১২৯টি বাইকে কমার্শিয়াল পারমিট দেওয়া হল। মন্ত্রী জানান, আগামী দিনে আরও যাঁরা আবেদন করবেন, তাঁদেরও কমার্শিয়াল পারমিট অর্থাৎ হলুদ নম্বর প্লেট দেওয়া হবে।

এতদিন ধরে অনেকেই নিজেদের ব্যক্তিগত বাইককে রাস্তাঘাটে বাইক-ট্যাক্সি হিসেবে ব্যবহার করে আসছিলেন। ব্যক্তিগত গাড়ি ও বাণিজ্যিক ব্যবহারের গাড়ির কর ব্যবস্থা সম্পূর্ণ আলাদা। ব্যক্তিগত গাড়ির পারমিট অর্থাৎ, সাদা নম্বর প্লেটের গাড়িকে কখনও ব্যবসায়িক কাজে ব্যবহার করা যায় না। মন্ত্রী জানালেন, এই ধরনের সমস্যার বিষয়টি নিয়ে তাঁর কাছে আবেদন এসেছিল বাইক-ট্যাক্সি অ্যাসোসিয়েশনের তরফে। সেক্ষেত্রে তাঁকে জানানো হয়েছিল, অনেকেই ব্যক্তিগত গাড়ি ব্যবসার কাজে ব্যবহার করছেন। যেহেতু এটা নিয়ম বিরুদ্ধ, তাই পুলিশ বা মোটর ভেইকেলসের ইনস্পেক্টররা অনেকক্ষেত্রেই এই বাইক চালকদের ধরছিলেন। জরিমানা হচ্ছিল। সেই সমস্যা কাটানোর জন্যই আবেদন করা হয়েছিল, যাতে সেগুলিকে কমার্শিয়াল পারমিট দেওয়া হয়।

এর পাশাপাশি উত্তরবঙ্গের জেলাগুলি থেকেও মন্ত্রীর কাছে একটি আবেদন এসেছে। অনুরোধ করা হয়েছিল, যাতে বাইকগুলিকে কমার্শিয়াল পারমিট ব্যবহার করে পর্যটকদের ভাড়া দেওয়া যায়। গোয়া থেকে শুরু করে আরও বেশ কিছু রাজ্যের জনপ্রিয় পর্যটনকেন্দ্রে এই ব্যবস্থা চালু আছে। রাজ্য পরিবহণমন্ত্রী স্নেহাশিস চক্রবর্তী জানালেন, ‘এই ব্যবস্থা এবার বাংলাতেও চালু করা হবে। উত্তরবঙ্গ, দিঘা, সুন্দরবন থেকে শুরু করে জনপ্রিয় জায়গাগুলিতে এই ব্যবস্থা করে দেওয়া হবে।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *