এবার বাংলার ‘সবুজ সাথী’ সাইকেল বাংলাদেশে বিক্রি করার অভিযোগ উঠল ৭০০০ টাকার বিনিময়

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : রাজ্য সরকারের অন্যতম একটি গুরুত্বপূর্ণ প্রকল্প হল ‘সবুজ সাথী’ । এই প্রকল্পের মাধ্যমে মূলত রাজ্য সরকার পড়ুয়াদের বিনামূল্যে সাইকেল দেওয়ার ক্ষেত্রে বিশেষ উদ্যোগ নিয়েছে । এই প্রকল্পের কথা মুখ্যমন্ত্রী সহ সব নেতা-নেত্রীরাই ভোট প্রচারে বলছেন। এদিকে পড়ুয়াদের জন্য যে বিনামূল্যে সাইকেল দেওয়া হয় , তা এবার বাংলা ছাড়িয়ে বাংলাদেশেও পৌঁছে গিয়েছে বলে জানা গেছে! এমনকি অভিযোগ উঠেছে বাংলা থেকে সাইকেল পাচার করে তা বিক্রি করা হচ্ছে বাংলাদেশেও।

সম্প্রতি বাংলাদেশের একটি ভিডিয়ো ভাইরাল হয়েছে। সেখানে দেখা গেছে বাংলার পড়ুয়াদের জন্য বরাদ্দ করা সরকারি সাইকেল, বাংলার গণ্ডি পার করে বিক্রি হচ্ছে খুলনায়, তাও আবার খুল্লাম খুল্লাই। অভিযোগ ওঠে পশ্চিমবঙ্গ সরকারের বিশ্ব বাংলার লোগো লাগানো সাইকেলই বাংলাদেশের বিভিন্ন হাটে বিক্রি হচ্ছে বলে। কীভাবে? জানা গেছে মুর্শিদাবাদের জলঙ্গি থেকে ২০০ কিলোমিটার পার করে, কাটাতাঁর পেরিয়েই খুলনার সাহাপুর হাটে বিক্রি হচ্ছে সবুজ সাথীর সাইকেল। স্থানীয় বাসিন্দারাও স্বীকার করে নিয়েছেন যে বাংলা থেকে পাচার করে সবুজসাথী সাইকেল কম দামে বাংলাদেশে বিক্রি করা হচ্ছে।

শুধু খুলনা নয়, রাজশাহী, মেহেরপুর, চুয়াডাঙা, কুষ্টিয়া, যশোহর, সাতক্ষিরা, ঝিনাইদহতেও সবুজসাথীর বিক্রি হচ্ছে। সাইকেল বিক্রেতারা জানিয়েছেন, ভারতের সাইকেল বিক্রি হচ্ছে। বিশ্ব বাংলার লোগো লাগানো থাকলেও, তাতে সমস্যা হবে না।এই বিষয় নিয়ে খুলনার পুলিশ সুপার সাইদুর রহমান জানিয়েছেন, এখনও অবধি তাদের কাছে এই বিষয়ে কোনও খবর আসেনি। বিষয়টা অনুসন্ধান করে দেখা হবে।

তবে সূত্রের খবর, মুর্শিদাবাদের বিভিন্ন সীমান্তবর্তী এলাকা থেকেই সবুজসাথীর সাইকেল ক্রমাগত পাচার হয়ে যাচ্ছে বাংলাদেশে । এমনকি জলঙ্গি, সাগরপাড়া থেকে স্কুল পড়ুয়াদের পাওয়া সাইকেল ৭০০-৮০০ থেকে ১০০০ টাকায় বিক্রি করে দেওয়া হচ্ছে । ওই সাইকেলই বাংলাদেশে বিকোচ্ছে ৭০০০-৭৫০০ টাকায়। মুর্শিদাবাদের জলঙ্গির স্থানীয় বাসিন্দারাও জানান , সবুজসাথীতে পাওয়া সাইকেল একটু পুরনো হয়ে গেলেই অনেকে বিক্রি করে দিচ্ছে। অর্থাৎ গরিব পড়ুয়াদের রাজ্য সরকারের দেওয়া সাইকেল নিয়েও ব্যাপক দুর্নীতি চলছে রমরমিয়ে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *