এবার রাজ্যপাল আরও এক বিশ্ববিদ্যালয় পরিদর্শন করলেন সংঘাতের আবহের মধ্যেই

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : রাজ্যের সঙ্গে যখন ক্রমশ প্রকাশ্যে আসছে রাজ্যপালের সংঘাত তখন রাজ্যপাল সিভি আনন্দ বোস আচমকা হাজির হলেন আরও একটি বিশ্ববিদ্যালয় পরিদর্শনে । বৃহস্পতিবার সকালে তিনি পৌঁছে গিয়েছিলেন ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগরের স্মৃতি বিজড়িত সংস্কৃত বিশ্ববিদ্যালয়ে। তিনি বিশ্ববিদ্যালয়ে যান বেলা ১২ টা নাগাদ । রাজ্যপাল কথা বলেন ওই বিশ্ববিদ্যালয়ে উপাচার্য ও অন্যান্য অধ্যাপক ও কর্মীদের সঙ্গে। মূলত বিশ্ববিদ্যালয়ের কী কী সমস্যা আছে, তা বোঝার জন্যই তিনি গিয়েছিলেন বলে দাবি করেছেন রাজ্যপাল সিভি আনন্দ বোস। সম্প্রতি রাজ্যপালকে যেতে দেখা গিয়েছে একের পর এক বিশ্ববিদ্যালয়ে , যা নিয়ে শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু তীব্র কটাক্ষও করেছেন রাজ্যপালকে ।

এদিন সংস্কৃত বিশ্ববিদ্যালয়ে গিয়ে রাজ্যপাল উপাচার্যের সঙ্গে দেখা করেন । ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগর যে ঘরে বসতেন, তিনি সেখানে গিয়ে বসেন, এমনকি তিনি প্রণাম করেন বিদ্যাসাগরের মূর্তিতেও । তিনি আরও জানান ওই ঘরটির সংরক্ষণ এবং আধুনিকীকরণের প্রয়োজন আছে বলে। সংস্কৃত বিশ্ববিদ্যালয়ের ঐতিহ্যবাহী লাইব্রেরির আধুনিকীকরণের যে কাজ চলছে, এদিন তিনি সেই কাজও ঘুরে দেখেন।

সূত্রের খবর, এদিন সংস্কৃত বিশ্ববিদ্যালয়ের গভর্নিং বডি তৈরি করার নিয়ম নিয়ে রাজ্যপালের সঙ্গে উপাচার্যের আলোচনা হয়েছে। উপাচার্য অনুরাধা মুখোপাধ্যায় জানান, রাজ্যপাল সব ঘুরে দেখেছেন। ঐতিহ্যবাহী লাইব্রেরির কাজ সুষ্ঠভাবে করতে কমিটি গঠন করার কথাও বলেছেন। ২০২৪-তে ২০০ বছর পূর্তি হবে এই বিশ্ববিদ্যালয়ের। সে ব্যাপারেও এদিন আলোচনা হয়েছে।

রাজ্যপাল বাইরে বেরিয়ে বলেন, ‘এটা সারপ্রাইজ ভিজিট নয়, মোটিভেশনাল ভিজিট। বিশ্ববিদ্যালয়ের কাজ কীভাবে এগিয়ে নিয়ে যাওয়া যায়, সমস্যাগুলোকে চিহ্নিত করে কীভাবে সমাধান করা যায়, এ বিষয়ে কথা হয়েছে।’ রাজ্যপাল আরও বলেন, ‘এই বিশ্ববিদ্যালয়ে বিদ্যাসাগর বসতেন। আমি মনে করি এখান থেকেই শুরু হয়েছিল বাংলার নবজাগরণ ।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *