এবার রাজ্য সরকারের এক অভাবনীয় উদ্যোগ গ্রহণ রাজমিস্ত্রি-জোগাড়েদের জন্য

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : শ্রমিক স্বার্থে এবার নজিরবিহীন এক ভাবনা রাজ্য নির্মাণকর্মী কল্যাণ পর্ষদ এবং শ্রম দফতরের। দুই বিভাগের যৌথ প্রচেষ্টাতেই এরাজ্যের নির্মাণ শ্রমিকদের জন্য একগুচ্ছ পরিকল্পনা নেওয়া হয়েছে। ইতিমধ্যেই এই বিষয়টি নিয়ে দুই বিভাগের মধ্যে আলোচনা হয়ে গিয়েছে।

বলা বাহুল্য শ্রমিক স্বার্থে এবার এক যুগান্তকারী প্রচেষ্টা রাজ্য সরকারের তরফে। জেলায়-জেলায় এবার রাজ্য সরকার হস্টেল, প্রশিক্ষণ কেন্দ্র গড়ে তোলার পরিকল্পনা নিয়েছে নির্মাণকর্মীদের জন্য । তবে শুধু তাই নয়। রাজ্যের বেশ কয়েকটি জনপ্রিয় পর্যটন কেন্দ্র ছাড়াও হলিডে হোম তৈরি হচ্ছে ভিনরাজ্যের নির্মাণকর্মীদের জন্য। অভূতপূর্ব এই চিন্তাভাবনা প্রায় একরকম পাকা করে ফেলেছে রাজ্য সরকার। আরোও জানা গিয়েছে, বিষয়টি চূড়ান্ত হয়েছে পশ্চিমবঙ্গ নির্মাণকর্মী কল্যাণ পর্ষদের উদ্যোগে ও শ্রম দফতরের বিশেষ সহযোগিতায়।

এবার রাজ্যের বিভিন্ন প্রান্তে থাকা নির্মাণকর্মীদের জন্য নজিরবিহীন উদ্যোগ পশ্চিমবঙ্গ সরকারের। দিঘা , পুরী , রামপুরহাটে হলিডে হোম হচ্ছে নির্মাণকর্মীদের জন্যই। কম টাকায় সেখানে থাকার সুযোগ পাবেন নির্মাণ শ্রমিকরা। যদিও বিষয়টি এখনও আলোচনার স্তরেই রয়েছে বলে জানা গিয়েছে। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় চূড়ান্ত অনুমোদন দিলে এব্যাপারে পরবর্তী পদক্ষেপ করা হতে পারে। হলিডে হোমের পাশাপাশি নির্মাণকর্মীদের জন্য তৈরি করা হতে পারে প্রশিক্ষণ কেন্দ্রও। প্রথম দিকে কলকাতা, কল্যাণী , আসানসোল , শিলিগুড়িতে প্রশিক্ষণ কেন্দ্র গড়ে তোলা হবে। এরপর ধাপে ধাপে প্রতিটি জেলায় তৈরি হবে প্রশিক্ষণ কেন্দ্র। শ্রমিকদের সন্তানরাও এই প্রশিক্ষণ কেন্দ্রগুলি থেকে বিভিন্ন বিষয়ের উপর ট্রেনিং নিতে পারবেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *