রাজ্য সরকার গতি নীতি আনতে চায় যানজট ও দুর্ঘটনায় নিয়ন্ত্রণ আনতে

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : এ বার রাজ্য সরকার অভিন্ন গতি নীতি কার্যকর করতে চায় রাজ্যে যানজট ও সড়ক দুর্ঘটনা কমাতে। এই কাজে নবান্ন ইতিমধ্যে অনেকদূর পর্যন্ত অগ্রসর হয়েছে । চলতি বছর রাজ্যের গতি নীতি তৈরি করতে রাজ্য সরকার খড়গপুর আইআইটিকে একটি রিপোর্ট তৈরির দায়িত্ব দেয়। সম্প্রতি রাজ্য প্রশাসনের শীর্ষ কর্তাদের দফতরে জমা পড়েছে সেই রিপোর্টে । সেই রিপোর্টের ভিত্তিতেই রাজ্য সরকার নতুন এই অভিন্ন গতি নীতি তৈরি করতে চায়। সূত্রের আরও খবর, গতি নীতি সংক্রান্ত যাবতীয় প্রস্তুতি শেষ হয়ে গেলেই মন্ত্রিসভার বৈঠকে তা পেশ করা হবে। এই নীতির ওপর মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের নেতৃত্বাধীন মন্ত্রিসভা সিলমোহর দিলেই রাজ্য সরকার তা দ্রুত কার্যকর করার দিকে এগোবে ।

এদিকে নবান্ন সূত্রে খবর, খড়গপুর আইআইটির যে প্রতিনিধিরা এই সংক্রান্ত রিপোর্টটি তৈরি করে জমা দিয়েছে, তাঁরা রাজ্যের স্বরাষ্ট্র, পরিবহণ, পূর্ত, স্বাস্থ্য ও শিক্ষা দফতরের সঙ্গে আলোচনা করেছেন রিপোর্টটি তৈরির বিষয়ে । এক পরিবহণ দফতরের কর্তার কথায়, “রাজ্য সরকার কি ধরনের গতি নিয়ন্ত্রক নীতি চাইছে খড়গপুরের আইআইটির প্রতিনিধিরা সেই বিষয়ে নিজেদের ধারণা স্পষ্ট করতে চেয়েছিলেন। তাই সরকারের তরফে গতি নিয়ন্ত্রণ করতে প্রত্যক্ষ বা পরোক্ষ ভূমিকা থাকবে যে যে দফতরগুলির , তারা রিপোর্ট তৈরি করেছেন সেই দফতরগুলির সঙ্গেই আলোচনা করে।

আশা করছি নতুন বছর শুরুর আগেই রাজ্যবাসী এই বিষয়ে কার্যকরী কোনও পদক্ষেপ দেখতে পাবেন।” সূত্রের খবর, কোন রাস্তায় কিভাবে গাড়ি চালানো সম্ভব তার উল্লেখ করা হয়েছে ওই রিপোর্টে । জাতীয় সড়কে যেভাবে গাড়ি চলবে, রাজ্য সড়কে সেভাবে গাড়ি চালানো যাবে না। দুটি ক্ষেত্রে গতির বিস্তর পার্থক্য থাকবে বলেই খড়গপুর আইআইটির প্রতিনিধিরা উল্লেখ করেছে ।

এমনকি রাজ্যের কোন এলাকায় কোন সময় গাড়ির গতি কেমন থাকা উচিত মতামত জানানো হয়েছে তা নিয়েও। রাজ্য প্রশাসনের কর্তাদের মতে, এই রিপোর্ট খুবই কার্যকরী হবে রাজ্যের গতি নীতি তৈরিতে। কারণ, এলাকাভিত্তিক যান নিয়ন্ত্রণের বিষয়টি রিপোর্টের উল্লেখ থাকায় বিষয়টি দ্রুত কার্যকর করা সম্ভব হবে স্থানীয় প্রশাসনের তরফে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *