এবার UPI-র তথ্য চুরি করে টাকা গায়েব আধারের পর ! আপনার টাকা বাঁচবে এই কটি বিষয় মেনে চললে

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : আধার কার্ডের বায়োমেট্রিক চুরির পর ইউপিআই থেকে সব টাকা গায়েব। তাহলে সঞ্চয়ের টাকা কি কোথাও সেফ নয়! ইউপিআই দিয়ে টাকা পাঠানোর আগে এবার ভাবুন দুবার। কীভাবে টাকা উধাও হয়ে যাচ্ছে? এই কটি বিষয় মাথায় না রাখলে আপনার ব্যাঙ্কের সবকটি অ্যাকাউন্ট যখন তখন ফাঁকা হয়ে যেতে পারে। দুদিন আগেই বাবার চিকিৎসা করাতে গিয়ে ইউপিআই পেমেন্ট করে সর্বস্ব হারিয়েছেন আলিপুরদুয়ারের অম্লানজ্যোতি। অল্প অল্প করে টাকা জোগাড় করছিলেন অসুস্থ বাবার চিকিৎসার জন্য। আচমকাই সেই টাকা উধাও হয়ে গেল ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে। হ্যাঁ যে কোনওদিন যে কোনও মুহুর্তে আপনার অ্যাকাউন্ট থেকেও টাকা গায়েব হতে পারে। কীভাবে সতর্ক থাকবেন?

প্রতারকরা কখন আপনার ইউপিআই আইডি নকল করে ফেলবে আপনি বুঝতেও পারবেন না। জাল কিউআর কোড, জাল ইউপিআই অ্যাপ নানা স্পাইওয়্যার ব্যবহার করে অ্যাপ হ্যাক করে থাকেন প্রতারকরা। যার মাধ্যমে সহজেই আপনার পিনও চুরি করে নিচ্ছে। আলিপুরদুয়ারের যুবক অম্লানজ্যোতির অ্যাকাউন্টে জমা ছিল প্রায় ৯০ হাজার। ১৪১ টাকা রেখে বাদবাকি সব টাকা তুলে নিয়েছে প্রতারকরা। এখন বাবার চিকিৎসা কীভাবে করাবেন? ভাবুন তো এরকম এমার্জেন্সি সিচুয়েশনে যদি সব টাকা চুরি হয়ে যায়! তাহলে কী হবে! অম্লানজ্যোতির মতো এরকম পরিস্থিতি হতে পারে যে কারোর।

কীভাবে সতর্ক থাকবেন?

অনেক প্রতারক বলেন টাকা নেবার সময়ে ইউপিআই পিন দিতে। তাই অচেনা কাউকে টাকা দেওয়ার সময় সতর্ক থাকুন। সাধারণত টাকা দেবার সময়ে দিতে হয় পিন, ্জালিয়াতরা ভুয়ো কিউআর কোড বানিয়ে রাখে। সেই কোড স্ক্যান করে পিন দিলেই ক্রেডিট হবার বদলে ডেবিট হয়ে যায় টাকা।

মেসেজ বা ই-মেলের মাধ্যমে লিঙ্ক পাঠায় জালিয়াতরা। তাতে ক্লিক করলেই বিপদ। সমস্ত তথ্য পৌঁছে যেতে পারে জালিয়াতদের কাছে। ফলে কোনও রকম সন্দেহজনক বা অচেনা উৎস থেকে আসা লিঙ্কে ক্লিক করা যাবে না

একই ভাবে সন্দেহজনক ফোন কল না ধরাই ভালো। বিশেষত, যে সব কল দেশের বাইরে থেকে আসা কোনও নম্বর দেখাচ্ছে ধরলেও বুঝে কথা বলতে হবে কোনও রকম পিন, ওটিপি কোনও ভাবেই শেয়ার করা যাবে না।

যে ইউপিআই অ্যাপ ব্যবহার করা হয় তা নিয়মিত সময় অন্তর আপডেট করা দরকার। কোনও ভাবেই কোনও পিন কারও সঙ্গে শেয়ার করবেন না। এতে বড় বিপদ হতে পারে। কখনও সন্দেহ হলে, সঙ্গে সঙ্গে পিন বদলে ফেলুন।

আধার কার্ডে প্রতারণার পর আবারও মাথাচাড়া দিয়ে বাড়ছে ইউপিআই প্রতারণা। পাল্লা দিয়ে বাড়ছে জালিয়াতি। খুব সহজেই অনলাইন লেনদেনকে হাতিয়ার করে প্রতারকরা সরিয়ে ফেলছে সাধারণ মানুষের সর্বস্ব। তাই যে কোনও সময় নিজের মোবাইল থেকে ইউপিআই লেনদেন করতে গেলে সতর্ক থাকতেই হবে। আর যদি জাতিয়াতির শিকার হন। সেক্ষেত্রে প্রশাসনকে তৎক্ষনাৎ জানাতে ভুলবেন না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *