মারণ বিষ খবরের কাগজের ঠোঙায়! চরম বিপদ খাবার খেলেই, সরকারের বন্ধের নির্দেশ কড়া ভাষায়

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : খবরের কাগজের ঠোঙায় ঝালমুড়ি খাননি এমন বাঙালি পাওয়া ভার। পিকনিকে গিয়ে সকলে মিলে সেই কাগজে মুড়ি মাখা খাওয়ার মজাই আলাদা। নুন মিশিয়ে কাটা শশা খবরের কাগজে মুড়ে হাতে ধরিয়ে দেন বিক্রেতারা। তেলেভাজাও দেওয়া হয় কাগজের ঠোঙাতেই। কিন্তু সেই কাগজে রয়েছে মারণ বিষ, সেকথা জানেন কি? জানেন কি, কাগজের ঠোঙায় খেলে মারাত্মক রোগে ভুগতে হতে পারে? আপনি কি খবরের কাগজের ঠোঙায় পকোড়া, তেলে ভাজা বা ঝালমুড়ি খেতে পছন্দ করেন? তাহলে জেনে রাখুন আপনি আপনার অজান্তেই ক্যান্সারকে আমন্ত্ৰণ জানাচ্ছেন।

আমাদের দেশে খবরের কাগজের ঠোঙায় খাবার মোড়ানো হয়। এই অভ্যাস বহু বছর ধরে চলে আসছে। এর মূল কারণ হচ্ছে এটি বেশ সহজ একটি উপায়। খবরের কাগজ সহজলভ্যও বটে। খাবার প্যাক করা বলুন বা পরিবেশন করা। কিংবা খাবার মুড়ে অন্য কোথাও পাঠানোর ক্ষেত্রে তা বেশ কাজের। কিন্তু অনেকেই জানেন না যে এটা কতটা ক্ষতিকারক। খবরের কাগজের কালি খাবারের সঙ্গে মিশে বিষক্রিয়া ঘটাতে পারে। খবরের কাগজে খাবার রাখা মানেই বিপদ। আগেই সতর্ক করেছিলেন বিজ্ঞানীরা। এবার সতর্কবার্তা দিল সরকারি সংস্থা।

সম্প্রতি ফুড সেফটি অ্যান্ড স্ট্যান্ডাডস অথরিটি অফ ইন্ডিয়া FSSAI এ ব্যাপারে সকলকে সচেতন করেছে। তারা খবরের কাগজে খাবার পরিবেশন বন্ধ করতে বিক্রেতাদের অনুরোধ করছে। এটিকে এক প্রকার নিষিদ্ধ করার কথাই বলা হয়েছে। কিন্তু কেন এমন সিদ্ধান্ত? কী কারণে এই ধরনের অভ্যাস বদল করতে বলা হচ্ছে?FSSAI-র তরফে বলা হয়েছে আসল গণ্ডগোল রয়েছে খবরের কাগজের কালিতে। সংস্থা বলছে, খবরের কাগজে খাবার কেনা ও বিক্রি করা বন্ধ করুন। এতে খাবার জমিয়ে রাখাও বন্ধ করতে হবে। কারণ খবরের কাগজের কালিতে একাধিক ধরনের বায়োঅ্যাকটিভ উপাদান থাকে। এগুলি শরীরের জন্য মারাত্মক খারাপ। এর প্রতিটিই ভয়ঙ্কর বিপদ ডেকে আনতে পারে। ফল হতে পারে মারাত্মক।

এর আগেও বিজ্ঞানীরা বলেছিলেন, খবরের কাগজের কালিতে থাকা মারাত্মক বিপজ্জনক উপাদানের কথা। এ থেকে সুদূরপ্রসারী নানা সমস্যা হতে পারে। এমনকি ক্যানসারের মতো অসুখের আশঙ্কাও মারাত্মক বেড়ে যেতে পারে এর ফলে। এমনই বলছেন বিজ্ঞানীরা। এবার সরকারি সংস্থাও সেই একই দিকেই ইঙ্গিত করল।সাধারণত তৈলাক্ত খাবার খবরের কাগজে বা তা থেকে তৈরি ঠোঙায় মোড়া হয়। তেলের সঙ্গে মিশে যায় এই কালি। তা খাবারের সঙ্গে আমাদের পেটে চলে যায়। তার ফলে বেশি করে এই সব ক্ষতিকারক রাসায়নিক শরীরে ঢুকে পড়তে পারে। তাই তেলেভাজা খাবার খবরের কাগজের সংস্পর্শে আনার ক্ষেত্রে বেশি করে সতর্ক করা হচ্ছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *