কংগ্রেসের ওয়ার্কিং কমিটি ফের বৈঠকে বসছে চলেছে কেন্দ্রের বিরুদ্ধে রণকৌশল নির্ধারণ করতে

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : ‘পাখির চোখ’ লোকসভা ভোট। এছাড়া ৫ রাজ্যের বিধানসভা ভোট আসন্ন। রাজস্থান, ছত্তীশগঢ়ে ক্ষমতা ধরে রাখার পাশাপাশি বিজেপি শাসিত মধ্যপ্রদেশ, BRS-এর তেলঙ্গানা এবং MNF শাসিত মিজোরামে সরকার গঠন করতে মরিয়া কংগ্রেস। তাই রণকৌশল স্থির করতে ফের বৈঠকে বসতে চলেছে কংগ্রেসের কার্যকরী কমিটি (CWC)। আগামী ৯ অক্টোবর, সোমবার রাজধানীতেই বসবে এই বৈঠক।

এদিকে কংগ্রেস সূত্রে খবর, বর্তমান রাজনৈতিক পরিস্থিতি, জাতিগত সমীক্ষা এবং ৫ রাজ্যের আসন্ন বিধানসভা ভোটের রণকৌশল স্থির করতেই বৈঠকে বসতে চলেছে কংগ্রেসের কার্যকরী কমিটি। তাই এই বৈঠকে ছত্তীশগঢ় ও রাজস্থানের মুখ্যমন্ত্রী উপস্থিত থাকবেন বলে দলীয় সূত্রে জানা গিয়েছে। এছাড়া বিহারের জাতিগত সমীক্ষার রিপোর্ট প্রকাশিত হয়েছে। নীতীশ সরকারের এই পদক্ষেপকে স্বাগত জানিয়ে অনগ্রর শ্রেণির উন্নয়নে সমগ্র দেশে জাতিগত সমীক্ষার দাবি তুলেছে কংগ্রেস। স্বাভাবিকভাবেই এই বিষয়ে দলের কী পদক্ষেপ হবে, সেটা নিয়েও আলোচনা হবে দলের ওয়ার্কিং কমিটির বৈঠকে।

অন্যদিকে, ২০২৪-এ কেন্দ্রের বিজেপি সরকারকে সিংহাসনচ্যুত করতে জোট বেঁধেছে অবিজেপি দলগুলি। আসনরফা নিয়ে সেই জোটের অন্দরে চিড় দেখা দিয়েছে। আবার জোটের কোনও একটি দল কেন্দ্র বা কেন্দ্রীয় এজেন্সি দ্বারা হেনস্থা হলে অন্য দল পাশে দাঁড়াবে বলে অঙ্গীকার করেছে ইন্ডিয়া-র শরিকরা। ইতিমধ্যে আপ, তৃণমূল নেতাদের উপর কেন্দ্রীয় এজেন্সির কোপ পড়েছে। এই পরিস্থিতিতে দলের কী অবস্থান হওয়া উচিত, সেটা নিয়েও কংগ্রেসের CWC বৈঠকে আলোচনা হবে বলে সূত্রের খবর।

উল্লেখ্য, গত ২০ অগাস্ট কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খাড়্গে দলের নতুন ওয়ার্কিং কমিটি গঠন করে। ৮৪ সদস্যের সেই কমিটিতে সনিয়া গান্ধী, রাহুল গান্ধী-সহ প্রবীণ নেতাদের পাশাপাশি অনেক তরুণ মুখও রয়েছে। এছাড়া ১৫ জন মহিলা সদস্য ও ১৩ জন বিশেষ অতিথি রয়েছে। গত ১৬ সেপ্টেম্বর হায়দরাবাদে নতুন CWC-র প্রথম বৈঠক হয়েছিল। তার ৩ সপ্তাহ পর এবার দিল্লিতে দ্বিতীয় বৈঠক বসতে চলেছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *