কখনই প্যারাসিটামল বা পেইনকিলার খাবেন না করোনার ভ্যাকসিন নেওয়ার আগে, সতর্ক করল WHO

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : ইতিমধ্যেই করোনার ভ্যাকসিনেশন শুরু হয়েছে দেশ তথা বিশ্বজুড়ে। বেশ কিছু পার্শ্বপ্রতিক্রিয়া দেখা যায় এমনকি ভ্যাকসিন নেওয়ার পরেই যেমন- জ্বর, মাথা ব্যথা, গা-হাত-পা ব্যথা, সর্দি-কাশির মতো ইত্যাদি কিছু উপসর্গ। আর আমরা পেইনকিলার এবং প্যারাসিটামল খেয়ে থাকি তা থেকেই বাঁচতেই ।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা আরও বলছে, প্যারাসিটামল বা পেইনকিলার জাতীয় ওষুধ খাওয়া যেতে পারে ভ্যাক্সিনেশনের পর পার্শ্ব-প্রতিক্রিয়া থেকে রক্ষা পেতে। কিন্তু পেইনকিলার নিতে নিষেধ করা হচ্ছে ভ্যাকসিনেশনের আগে। তাদের তরফে জানানো হয়েছে, বেশ কিছু পোস্ট ভাইরাল হয়েছে সোশ্যাল মিডিয়ায়। যেখানে পেইনকিলার খাওয়ার পরামর্শ দেওয়া হয়েছে ভ্যাকসিন নেওয়ার আগে পার্শ্ব-প্রতিক্রিয়া থেকে বাঁচতে। কিন্তু এইসব সম্পূর্ণ অসত্য।

এক মুখপাত্র বলেছেন, ভ্যাকসিন নেওয়ার আগে প্যারাসিটামল নিতে কখনই বলা হচ্ছে না পার্শ্ব প্রতিক্রিয়া থেকে বাঁচতে। কিন্তু পেইনকিলার বা প্যারাসিটামল নেওয়া যেতে পারে ভ্যাকসিনেশনের পর মাথা ব্যাথা, জ্বর, পেশি যন্ত্রণা থেকে বাঁচতে।বিশ্ব স্বাস্থ্য সংস্থার তরফে জানানো হয়েছে এ সকল উপসর্গ স্বাভাবিক ভ্যাকসিন নেওয়ার পর। এমনকি বলা হচ্ছে, চিকিত্‍সকের সঙ্গে পরামর্শ করা উচিত যদি আপনি আগে থেকেই কোনও ওষুধ খান তাহলে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *