কবে হতে চলেছে ২০২৩ এ প্রথম চন্দ্রগ্রহণ? ভারতে কতটা লাগবে এর প্রভাব? জেনেনিন একবার

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : কবে চন্দ্রগ্রহণ পড়ছে ২০২৩ এ? এই নিয়ে আগ্রহ রয়েছে অনেকের মনে । নানান প্রচলিত বিশ্বাস এবং ধ্যান ধারণা জড়িয়ে রয়েছে চন্দ্রগ্রহণ কিংবা সূর্যগ্রহণের সঙ্গে। চন্দ্রগ্রহণ কিংবা সূর্যগ্রহণকে কেন্দ্র করে অনেকেই নানান ধরনের নিয়ম পালন করে থাকেন। ২০২৩ এ চারটি গ্রহণ হতে চলেছে, যার মধ্যে দুটি সূর্যগ্রহণ এবং দুটি চন্দ্রগ্রহণ। গ্রহণ কেন হয়, এই নিয়ে বৈজ্ঞানিক যথাযথ যুক্তি থাকলেও এখনো পর্যন্ত নানান রকম কুসংস্কার রয়ে গিয়েছে আমাদের সমাজে। গ্রহণকে কেন্দ্র করে নানা নিষেধের বেড়াজাল রয়েছে জ্যোতিষশাস্ত্রে । এই দিন বেশ কিছু কাজ করা নিষিদ্ধ বলে মনে করা হয়। একটু জেনে নিন ২০২৩ এ প্রথম চন্দ্রগ্রহণ কবে হতে চলেছে।

২০২৩ এ প্রথম চন্দ্রগ্রহণ হতে চলেছে মে মাসের ৫ তারিখ, দিন পড়েছে শুক্রবার। ঠিক তার ১৫ দিন আগে থাকবে সূর্য গ্রহণ অর্থাৎ ১৫ দিনের মধ্যে পাবেন দুটি গ্রহণ। একটি সূর্যগ্রহণ, আরেকটি চন্দ্রগ্রহণ। চন্দ্রগ্রহণটি হবে বৈশাখী পূর্ণিমা বা বুদ্ধ পূর্ণিমায়। ৫ই মে ভারতে রাত ৮টা ৪৫ মিনিট থেকে শুরু করে রাত ১টা পর্যন্ত চন্দ্রগ্রহণ থাকবে। চন্দ্রগ্রহণের সময়কাল থাকবে মোট ৪ ঘন্টা ১৫ মিনিট। ৫ই মে চন্দ্রগ্রহণটি দক্ষিণ ও পশ্চিম ইউরোপ, ভারত মহাসাগর, আটলান্টিক সহ এশিয়ার কিছু অংশ, অ্যান্টার্কটিকা, আফ্রিকা ও প্রশান্ত মহাসাগর থেকে দেখা যাবে। ভারত থেকে এই চন্দ্রগ্রহণ আপনি দেখতে পাবেন না। জ্যোতিষ শাস্ত্র অনুযায়ী, ২০২৩ এর প্রথম চন্দ্রগ্রহণের প্রভাব পড়বে ১২টি রাশিতে, তবে এই গ্রহণের সুতক সময়কাল বৈধ হবে না।

২০২৩ এ যে দুটি সূর্য গ্রহণ পাবেন। তার প্রথমটি থাকবে ২০ এপ্রিল, এটি সম্পূর্ণ সূর্যগ্রহণ। যা দৃশ্যমান হবে মূলত দক্ষিণ/পূর্ব এশিয়া, অস্ট্রেলিয়া, প্রশান্ত মহাসাগর, ভারত মহাসাগর এবং অ্যান্টার্কটিকায়। ১৪ই অক্টোবর পাবেন চলতি বছরের দ্বিতীয় সূর্যগ্রহণ। যা দৃশ্যমান হবে মূলত পশ্চিম আফ্রিকা, উত্তর আমেরিকা, দক্ষিণ আমেরিকা, প্রশান্ত মহাসাগর, আটলান্টিক প্রভৃতি স্থানে। ২৮- ২৯ অক্টোবর থাকবে বছরের দ্বিতীয় চন্দ্রগ্রহণ। এটি আংশিক চন্দ্রগ্রহণ, যা দৃশ্যমান হবে ইউরোপ, এশিয়া, অস্ট্রেলিয়া, আফ্রিকা, উত্তর আমেরিকা, উত্তর/পূর্ব দক্ষিণ আমেরিকা, আটলান্টিক মহাসাগর, ভারত মহাসাগর,অ্যান্টার্কটিকা প্রভৃতি স্থান থেকে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *