কলকাতায় অবসরপ্রাপ্ত অধ্যাপকের টাকা ছিনতাই ভিক্ষের ছলে, নাম উঠে এলো বানজারা গ্যাংয়ের

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : ভিক্ষে করতে এসে টাকার ব্যাগ ছিনতাই করে যে দুই নাবালক-নাবালিকা এভাবে চম্পট দেবে তা দুঃস্বপ্নেও কল্পনা করতে পারেননি অবসরপ্রাপ্ত অধ্যাপক। তাও আবার হাসপাতাল চত্বর থেকে।ওই অধ্যাপকের পুত্রবধূ পুলিশসে অভিযোগ করেন এই ঘটনার পরেই। তারপরেই তদন্তে নেমে উঠে এলো বানজারা গ্যাংয়ের নাম। পুলিশ আরো জানিয়েছে এভাবে অল্পবয়স্ক ছেলে-মেয়েদের দিয়ে ভিক্ষা চাওয়ানোর নাম করে ছিনতাইয়ের ঘটনায় ক্রমেই তারা আরও সক্রিয় হচ্ছ।

ঠিক কী ঘটনা ঘটেছিল? সল্টলেকের বাসিন্দা অবসরপ্রাপ্ত শিক্ষক দীপেন্দ্রনাথ মুখোপাধ্যায়ের স্ত্রী অসুস্থ। স্ত্রীর চিকিৎসার জন্য তিনি আসেন এজেসি বোস রোডের একটি বেসরকারি হাসপাতালে। সঙ্গে ছিলেন তাঁর পুত্রবধূ মহুয়া চক্রবর্তী। হাসপাতালের ভিতরে গাড়ি থেকে নেমে শাশুড়িকে নিয়ে ভিতরে চলে যান মহুয়া। অন্যদিকে দীপেন্দ্রনাথ মেটাচ্ছিলেন গাড়ির ভাড়া। ঠিক সেই সময়েই নাকি তাঁর সামনে এসে ভিক্ষা চান দু’জন বাচ্চা ছেলে-মেয়ে। তখন বাচ্চা ছেলে-মেয়ে দু’জনকে সেখান থেকে বেরিয়ে যেতে বলেন হাসপাতালেরই এক কর্মী।

জানা গিয়েছে, তাদের বারবার চলে যেতে বললেও তারা ভিক্ষে চাইতে থাকেন বৃদ্ধের হাত-পা ধরে। কিছুক্ষণ পরে হঠাৎই দৌড়ে তারা ভিড়ের মধ্যে মিলিয়ে যায় হাসপাতালের বাইরে গিয়ে। এই ঘটনায় অবাক হলেও দীপেন্দ্রনাথ বিশেষ কিছু ভাবেননি সেসব নিয়ে। কিন্তু কিছুক্ষণ পরে আসল বিষয়টা তিনি বুঝতে পারেন। স্ত্রীকে ডাক্তার দেখানোর পরে ফি দেওয়ার সময় তিনি দেখেন হাওয়া হয়ে গিয়েছে তাঁর টাকা ভর্তি ব্যাগটি।

এও জানা গিয়েছে, শুধু দীপেন্দ্রনাথ নয়, ওই এলাকায় একইভাবে টাকার ব্যাগ ছিনতাই হয়েছে আরও এক মহিলারও। তাঁর কাছেও এমনকি কয়েকজন বাচ্চা আসে ভিক্ষে চাওয়ার নাম করে। তারপরে তাঁকে রীতিমতো বিরক্ত করার মাঝে তারা চম্পট দেয় টাকার ব্যাগ নিয়ে। পুলিশ জানিয়েছে, বানজারা গ্যাং যুক্ত রয়েছে এই ধরনের ঘটনার সঙ্গে। তারা কাজে লাগায় বাচ্চা বাচ্চা ছেলে-মেয়েদেরকেও। তাদের বেশিরভাগই পথশিশু। তারা এই ধরণের কাজ করে সামান্য কিছু টাকার জন্যই। বাচ্চাদের দিকে কারও সন্দেহ যাবে না বলেই এভাবেই তারা ছিনতাইয়ের কাজে তাদেরকে ব্যবহার করে । তাদের সক্রিয়তা আরও বেড়ে যায় পুজোর আগে। মূলত এরা ছিনতাইয়ের কাজ করে ভিড় স্টেশন বা হাসপাতালে।ইতিমধ্যেই কলকাতায় বানজারা গ্যাংয়ের কিছু সদস্যকে গ্রেফতার করা হয়েছে বলেও পুলিশ জানিয়েছে। পুলিশ বাকি মাথাদের পরিচয় জানার চেষ্টা করছে তাদের জেরা করে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *