কলকাতায় জারি হল কমলা সতর্কতা, আজ ভারী দুর্যোগের মুখে দক্ষিণবঙ্গের ১৫ জেলা

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : রাতভর কলকাতার বিভিন্ন জায়গায় বৃষ্টি হয়েছে। সংলগ্ন জেলাও ভিজেছে সারা রাত। তবু সকাল থেকে গরমের অস্বস্তি, অংশত মেঘলা আকাশ। সকাল থেকে যে আবহাওয়া তার সঙ্গে হাওয়া অফিসের সতর্কবার্তা অনেকেই মেলাতে পারছেন না। কারণ, মঙ্গলবার ভারী দুর্যোগের মুখে পড়তে চলেছে দক্ষিণবঙ্গ, বলছে আলিপুর আবহাওয়া দফতর। কলকাতার জন্য কমলা সতর্কতাও জারি করা হয়েছে।

বাংলাদেশ হয়ে আজই দক্ষিণবঙ্গে ঢুকবে অতি গভীর নিম্নচাপ। তার প্রভাবে ভারী থেকে অতি ভারী বর্ষণের সতর্কতা জারি করা হয়েছে। দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রামে জারি হয়েছে চরম ভারী বর্ষণের লাল সতর্কতা। এই জেলাগুলির কোথাও কোথাও একদিনেই ২০০ মিলিমিটারের বেশি বৃষ্টি হতে পারে।

অতি ভারী বর্ষণের কমলা সতর্কতা জারি কলকাতা-সহ ৮ জেলায়। কলকাতায় ২৪ ঘণ্টার মধ্যে ২০০ মিলিমিটার পর্যন্ত বৃষ্টির আশঙ্কা রয়েছে। শক্তিশালী নিম্নচাপ আসছে, তাই ঝোড়ো বাতাসও বইবে। উপকূলে ঘণ্টায় সর্বোচ্চ প্রতি ঘণ্টায় ৫৫ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বইতে পারে। কলকাতা ও লাগোয়া জেলায় সর্বোচ্চ ৫০ কিমি প্রতি ঘণ্টা গতিবেগে দমকা বাতাস বইতে পারে। স্বভাবতই সমুদ্র উত্তাল হবে। মৎস্যজীবীদের সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে।

বুধবার ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর, পশ্চিম বর্ধমান জেলায়। ঝোড়ো বাতাসের সতর্কবার্তা রয়েছে। দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রামে ঘণ্টায় ৪৫-৫৫ কিমি/ঘণ্টা থাকতে পারে হাওয়ার গতিবেগ। কলকাতা, উত্তর ২৪ পরগনা, হাওড়া, হুগলি, পূর্ব ও পশ্চিম বর্ধমান, পুরুলিয়া, বাঁকুড়ার ক্ষেত্রে ৪০-৫০ কিমি/ঘণ্টা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *