কীভাবে সাবধান হবেন ডেঙ্গি থেকে ? বড় বিপদ হবে একটু ভুলেই

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : বর্ষা পড়তেই কনজাংটিভাইটিসের সাথে মাথাচাড়া দিচ্ছে ডেঙ্গি। কড়া নজর রাজ্য স্বাস্থ্য দফতরের। জ্বর সাথে গায়ে ব্যথা। ডেঙ্গি না সাধারণ জ্বর ? কীভাবে বুঝবেন! সতর্ক থাকতে কী করবেন আর কী করবেন না? এই উপস্বর্গ রয়েছে আপনার ? দেরি না করে জানুন কূী করবেন। জমা জলেই সবচাইতে বেশি জন্মায় মশার লার্ভা। আপনার শরীর কেমন আছে। আপনার যদি জ্বর আসে টেম্পারেচার নোট করুন। এসময়ে ভাইরালের প্রকোপও বাড়ছে। সাথে আবার চোখ লাল। সাধারণ জ্বর না ডেঙ্গি বুধবেন কীভাবে? সতর্ক থাকতে এই নিয়মগুলো মেনে চলুন। তাতে আপনার পরিবার সুস্থ থাকবে।

ফুলের পাত্র থেকে খালি বোতল ফ্রিজের পেছনেও যেন জল না থাকে। সন্ধ্যায় এবং ভোরে জানালা বন্ধ রাখুন অবশ্যই মশারি ব্যবহার করুন। চুপিসারে ডেঙ্গির মশা কামড়ালে গেলে টেরও পাবেন না। সংবাদমাধ্যমে দাবি করা হয়েছে। রাজ্যের তরফে বেশ কিছু গাইডলাইন মেনে চলার নির্দেশ দেওয়া হয়েছে। রোগীর প্লেটলেট কাউন্ট ১০,০০০-এর নীচে নেমে গেলে রোগীকে প্লেটলেট দিতে হবে। সব রোগীর প্লেটলেট কাউন্ট ১০ হাজার থেকে ২০ হাজারের মধ্যে থাকবে। তাদের ক্ষেত্রে রক্তপাত না হলে প্লেটলেট দেওয়ার প্রয়োজন নেই। ডেঙ্গি আক্রান্তের কোন গ্রুপের প্লেটলেট প্রয়োজন প্রেসক্রিপশনে তা উল্লেখ করতে হবে। ডেঙ্গি আর ভাইরাল জ্বরের সাথে গুলিয়ে ফেলছেন অনেকেই।

জ্বর থাকে খুব বেশি ১০২ থেকে ১০৩ চলে যায় শরীরে খুব ব্যথা হয়, বিশেষত হাড়ে যন্ত্রণা হয় চোখের পিছনে ব্যথা হয় সাধারণ ভাইরাল ফিভারে নাক দিয়ে জল গড়াতে পারে। গায়, হাত পায়ে সামান্য ব্যথা জ্বরের সাথে কাশি আবার কনজাংটিভাইটিসও দেখা যাচ্ছএ সমস্যা বেশি হলেই চিকিৎসকের পরামর্শ নিন। নিজে কিছু ওষুধ কিনে খাবেন না এতে সমস্যা বাড়বে। চিকিৎসকের পরামর্শ নিয়ে ডেঙ্গি টেস্ট করান। মনে রাখবেন রোগ যত দ্রুত ধরা পড়বে আপনার সুস্থ হয়ে আপনার সুস্থ হয়ে ওঠার চান্স তত বেশি। তাই কোথাও জল জমতে দেওয়া যাবে না। ছাদ থেকে শুরু করে ঘরের আনাচে কানাচে, নর্দমা পরিস্কার রাখুন। আর যদি ডেঙ্গির উপস্বর্গ দেখতে পান তাহলে দেরি না করে চিকিৎসকের পরামর্শ নিন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *